৫ ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে অব্যাহতি

৫ ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে অব্যাহতি

ঢাকা, ৩০ অক্টোবর (জাস্ট নিউজ) : সুপ্রিমকোর্টে রাষ্ট্রের আইন কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করে আসা পাঁচজন ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে অব্যাহতি দিয়েছে সরকার।

এই পাঁচজন হলেন- জহিরুল হক জহির, আবদুল্লাহ আল মামুন, মো. জাহাঙ্গীর আলম, শেখ একেএম মনিরুজ্জামান কবীর ও মনজুর কাদের।

রাষ্ট্রপতির পক্ষে তাদের নিয়োগ আদেশ বাতিল করে মঙ্গলবার আদেশ জারি করেছে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটার অনুবিভাগ।

তবে তাদেরকে অব্যাহতি দেয়ার কারণ আদেশে উল্লেখ করা হয়নি। পাঁচজনকে বাদ দেওয়ায় অ্যাটর্নি জেনারেলের দফতরে ডেপুটির সংখ্যা দাঁড়ালো ৭৫ জনে।

অব্যাহতি দিয়ে জারি করা আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটর জেসমিন আরা বেগমের সই করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, পাঁচ ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে জনস্বার্থে রাষ্ট্রপতির পক্ষে নিয়োগের আদেশ বাতিল করে তাদের অব্যাহতি দেওয়া হলো। অবিলম্বে এ আদেশ কার্যকরের নির্দেশনা দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে।

তবে সুপ্রিমকোর্টের একটি সূত্র জানিয়েছে, দায়িত্ব পালনে অযোগ্যতা ও অস্বচ্ছতাসহ গুরুতর অভিযোগ ছিল এসব আইন কর্মকর্তার বিরুদ্ধে। গুরুত্বপূর্ণ কিছু মামলায় তারা দায়িত্বশীল ব্যক্তিদের সঠিকভাবে তথ্য অবহিত করেননি। এ কারণে রাষ্ট্রপক্ষ এসব মামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব কারণেই তাদের অব্যাহতি দেওয়া হয়েছে।

(জাস্ট নিউজ/একে/১৯৩০ঘ.)