কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্পে মিয়ানমারের প্রতিনিধিদল

কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্পে মিয়ানমারের প্রতিনিধিদল

ঢাকা, ৩১ অক্টোবর (জাস্ট নিউজ) : কক্সবাজারের উখিয়ার কুতুপালং ক্যাম্পে পৌঁছেছে মিয়ানমারের ১৬ সদস্যের একটি প্রতিনিধিদল।

মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়েরের নেতৃত্বে প্রতিনিধিদলটি বুধবার সকাল সাড়ে ৮টার দিকে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছায়। সেখান থেকে সরাসরি সড়কপথে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান তারা।

এ সময় প্রতিনিধিদলের সদস্যরা রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছে বিভিন্ন ব্লক পরিদর্শন করেন এবং নির্যাতিত কিছু রোহিঙ্গার সঙ্গে কথা বলেন।

দুপুর ১টার দিকে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের ডি-৫ ব্লকে সাংবাদিকদের ব্রিফিং করার কথা রয়েছে মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়েরের।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোসেন বলেন, প্রত্যাবাসনের জন্য গঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের তৃতীয় বৈঠকে যোগ দিতে মিয়ানমারের প্রতিনিধিদলটি মঙ্গলবার বাংলাদেশে এসেছে। আজ সকালে কক্সবাজার বিমানবন্দর হয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের জন্য কুতুপালং পৌঁছায়।

এ সময় ক্যাম্পে অবস্থানরত কিছুসংখ্যক রোহিঙ্গার সঙ্গে কথা বলবেন তারা। এ কারণে রোহিঙ্গা ক্যাম্পসহ বিভিন্ন এলাকায় নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে।

প্রসঙ্গত মঙ্গলবার মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ের নেতৃত্বে মিয়ানমারের প্রতিনিধিদলটি ঢাকায় আসে।

এর পর রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের তৃতীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে ঢাকার পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হক।

বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর জন্য মিয়ানমারের সর্বশেষ প্রস্তুতি বিষয়টি উঠে আসে। বৈঠকে আগামী নভেম্বরের শুরুতে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের ওপর গুরুত্ব দেয়া হয়।

(জাস্ট নিউজ/এমজে/১৩৪০ঘ.)