বাংলাদেশে নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবেনা ইইউ

বাংলাদেশে নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবেনা ইইউ

ঢাকা, ২ নভেম্বর (জাস্ট নিউজ): আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশে কোনো পর্যবেক্ষক পাঠাবেনা ইউরোপীয় ইউনিয়ন। বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের-র হেড অফ ডেলিগেশন রেন্সজে তেরিংক জার্মান রেডিও ডয়চে ভেলেকে দেয়া এক সাক্ষাতকারে এ কথা বলেন।

বাংলাদেশের আসন্ন নির্বাচন প্রসঙ্গে ডয়চে ভেলে'র প্রতিবেদনটিতে বলা হয়, এ বছর শেষ কিংবা আগামী বছরের শুরুর দিকে বাংলাদেশে যে নির্বাচন হবে তা নিরপেক্ষ, অবাধ এবং সুষ্ঠুভাবে করার ক্ষমতা নির্বাচন কমিশনের নেই। কমিশনের সামর্থ্য নিয়ে বড় রকমের একটা সন্দেহের ঘাপলা রয়েছে।

সাবেক প্রধানমন্ত্রী এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারাদন্ডের সমালোচনা করে প্রতিবেদনটিতে বলা হয়, কারাবন্দি বিরোধী দলের প্রধান নেতা বেগম খালেদা জিয়ার সাজা দ্বিগুণ করার ঘটনাটি নির্বাচন স্বচ্ছ না হবার বিষয়ে সন্দেহটিকে আরো স্পষ্ট করে তোলেছে। বাংলাদেশের এই ভঙ্গুর গণতান্ত্রিক প্রেক্ষাপটে এসব বিষয়গুলোকে বিবেচনায় রেখেই আসন্ন জাতীয় নির্বাচনে কোনো ধরনের পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

পর্যবেক্ষক পাঠানো হবেনা কেন বিষয়টিতে অনেকটা কৌশলে উত্তর দিয়েছেন রেন্সজে তেরিংক। ডয়চে ভেলেকে তিনি কারণ হিসেবে নিরাপত্তা, সময় স্বল্পতা এবং বাজেট বরাদ্দসহ কিছু প্রতিবন্ধকতার কথা বলেন।

বাংলাদেশে পর্যবেক্ষক পাঠানো হচ্ছেনা জানিয়ে ইউ দূত রেন্সজে তেরিংক বলেন, না, এবার আমরা কোনো পর্যবেক্ষক পাঠাচ্ছিনা। কারণ পর্যবেক্ষক দল পাঠানো একটি বড় রকমের দায়িত্বের কাজ।

না পাঠানোর অন্যতম একটি কারণ হিসেবে সময় স্বল্পতার কথা জানান তিনি।

রেন্সজে তেরিংক বলেন, কিছু কিছু ক্ষেত্রে নিরাপত্তা একটি গুরুত্বপূর্ণ ইস্যু।

তিনি বলেন, বাংলাদেশে একটি অবাধ এবং সব দলের অংশগ্রহণমূলক একটি নির্বাচন আয়োজন দেখতে চায় ইউরোপীয় ইউনিয়ন।

প্রতিবেদনটিতে বলা হয়, আসন্ন নির্বাচনে জয় পেতে মরিয়া হয়ে উঠেছে আওয়ামী লীগ। সমালোচকদের বরাত দিয়ে এতে আরো বলা হয়, আওয়ামী লীগ দিন দিন স্বৈরতন্ত্রের পথে এগুচ্ছে।

(জাস্ট নিউজ/জিএস/০০৪৯ঘ)