নাইকো মামলা

খালেদা জিয়ার পরবর্তী শুনানি ১৪ নভেম্বর

খালেদা জিয়ার পরবর্তী শুনানি ১৪ নভেম্বর

ঢাকা, ৮ নভেম্বর (জাস্ট নিউজ) : বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো মামলার পরবর্তী শুনানির জন্য আগামী ১৪ নভেম্বর দিন ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে অস্থায়ী আদালতে ঢাকার ৯ নম্বর বিশেষ জজ মাহমুদুল কবীর এ দিন ধার্য করেন।

এর আগে বেগম খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল থেকে আদালতে নেওয়া হয়। পরে বেলা ১১টা ৩৫ মিনিটে বেগম খালেদা জিয়াকে কারাগারের অস্থায়ী আদালতে হাজির করা হয়।

এর আগে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে বেগম খালেদা জিয়াকে বহনকারী পুলিশের একটি কালো এসইউভি গাড়ি বেলা সাড়ে ১১টার দিকে তাকে কারাগারে নিয়ে যেতে গাড়িতে তুলা হয়। এজন্য সকাল থেকেই শাহবাগ বঙ্গবন্ধু মেডিকেল এবং নাজিমুদ্দিন রোডের কারাগার এলাকায় নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা। পুলিশের একটি প্রাইভেট কারও প্রস্তুত রাখা হয়। এ প্রাইভেট কারে করেই হাসপাতাল থেকে সোয়া ১১টার দিকে কারাগারের উদ্দেশে নিয়ে যাওয়া হয় বেগম খালেদা জিয়াকে।

এর আগে সকালেই হাসপাতাল থেকে বেগম খালেদা জিয়ার ব্যক্তিগত জিনিসপত্র আরেকটি গাড়িতে করে কারাগারে নিয়ে যাওয়া হয়।

গত ৬ অক্টোবর বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আনা হয়। বিকেল ৩টা ৪১ মিনিটে বিএসএমএমইউ’র প্রধান ফটকের সামনে পৌঁছান তিনি।

বেগম খালেদা জিয়ার জন্য আদালতের নির্দেশে পাঁচ সদস্যের মেডিকেল টিম গঠন করা হয়েছে। এর সদস্যরা হচ্ছেন কার্ডিওলজির অধ্যাপক সজল কৃষ্ণ ব্যানার্জী, রিউমাটোলজি বিভাগের অধ্যাপক সৈয়দ আতিকুল হক, অর্থোপেডিক বিভাগের অধ্যাপক নকুল কুমার দত্ত, মেডিসিন বিভাগের অধ্যাপক আব্দুল জলিল চৌধুরী, ফিজিকেল মেডিসিনের সহযোগী অধ্যাপক বদরুন্নেসা আহমেদ। এর মধ্যে তিনজন বেগম খালেদা জিয়ার নিযুক্ত চিকিৎসক, বাকি দুজন সরকার নিযুক্ত চিকিৎসক।

এর আগে চলতি বছরের ৭ এপ্রিল বেগম খালেদা জিয়াকে চিকিৎসার জন্য কারাগার থেকে বিএসএমএমইউতে আনা হয়েছিল। তখন তার শরীরের কয়েকটি পরীক্ষা-নিরীক্ষা পুনরায় জেলাখানায় পাঠানো হয়।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজা হওয়ার পর থেকেই কারাবন্দি রয়েছেন সাবেক এ জনপ্রিয় প্রধানমন্ত্রী। ওই দিন মামলার বিচার শেষে ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালতের বিচারক মো. আখতারুজ্জামান বেগম খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন। পরে ওই রায়ের বিরুদ্ধে আপিল করলে হাইকোর্ট গত ৩০ অক্টোবর তার সাজা বাড়িয়ে ১০ বছর কারাদণ্ড দিয়েছেন। এ ছাড়া জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় ২৯ অক্টোবর বেগম খালেদা জিয়াকে ৭ বছরের কারাদণ্ড দিয়েছেন। এ ছাড়াও তার বিরুদ্ধে আরো প্রায় ৩৬-৩৭টি মামলা বিচারাধীন।

(জাস্ট নিউজ/এমআই/১১০৮ঘ.)