ইসির অনুমতি ছাড়া সরকারি কর্মকর্তাদের বদলি করা যাবে না

ইসির অনুমতি ছাড়া সরকারি কর্মকর্তাদের বদলি করা যাবে না

ঢাকা, ১১ নভেম্বর (জাস্ট নিউজ) : নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি ছাড়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দায়িত্বে নিয়োজিত কর্মকর্তাদের বদলি বা ছুটি না দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। রবিবার এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে ইসি।

ইসি সচিবালয় সূত্র জানায়, রবিবার বিকালে ওই চিঠি পাঠানো হয়। চিঠিতে বলা হয়, সংবিধান ও গণপ্রতিনিধিত্ব আদেশের সংশ্লিষ্ট বিধান অনুযায়ী, নির্বাচনের কাজে সহায়তা দেওয়া সব নির্বাহী বিভাগের কর্তব্য। কোনো কর্মকর্তা নির্বাচনের দায়িত্ব পাওয়ার পরে অব্যাহতি না দেওয়া পর্যন্ত চাকরির অতিরিক্ত দায়িত্ব হিসেবে ইসির অধীনে প্রেষণে আছেন বলে গণ্য হবেন। নির্বাচনের ফল ঘোষণার পরবর্তী ১৫ দিন পর্যন্ত ইসির অনুমতি ছাড়া কোনো কর্মকর্তা-কর্মচারীকে বদলি না করার বিধান রয়েছে।

চিঠিতে বলা হয়, নির্বাচনের কাজে নিয়োজিত ব্যক্তিদের অব্যাহতি না দেওয়া পর্যন্ত যাতে তাদের অন্যত্র বদলি বা ছুটি দেওয়া না হয় অথবা নির্বাচনী দায়িত্ব ব্যাহত হতে পারে এমন কোনো কাজে নিয়োজিত না করা হয়, তা নিশ্চিত করতে সব মন্ত্রণালয়-বিভাগ, সরকারি স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস-প্রতিষ্ঠান ও সংস্থাগুলোকে পরিপত্রের মাধ্যমে নির্দেশ দেওয়ার জন্য অনুরোধ করা হয়।

মন্ত্রিপরিষদ বিভাগকে দেওয়া আলাদা আরেকটি চিঠিতে ইসি বলেছে, নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের সততা, নিষ্ঠা ও নিরপেক্ষতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য সবার সহযোগিতা প্রয়োজন। বিষয়টি নিশ্চিত করতে সবাইকে সজাগ এবং দায়িত্ব পালন নিশ্চিত করতে পরিপত্রের মাধ্যমে নির্দেশনা দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়।

এদিকে আগামী বুধবারের মধ্যে নির্বাচনের আগাম প্রচারসামগ্রী সরানোর নির্দেশ দিয়েছে ইসি। ইসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মার্কেট, রাস্তাঘাট, যানবাহন, বিভিন্ন সরকারি-বেসরকারি স্থাপনাসহ বিভিন্ন জায়গায় যাদের নামে পোস্টার, লিফলেট, ব্যানার, ফেস্টুনসহ প্রচারসামগ্রী রয়েছে তাদের ১৪ নভেম্বরের মধ্যে নিজ খরচে এসব অপসারণ করতে হবে। যেসব ব্যক্তি বা যৌথ মালিকানাধীন ভবন, প্রতিষ্ঠান, মার্কেট, যানবাহন ও স্থাপনায় প্রচারসামগ্রী রয়েছে, সংশ্লিষ্ট মালিককে সেসব প্রচারসামগ্রী নিজ উদ্যোগে সরাতে হবে।

আগামীকাল সোমবার রাজধানীতে দিনব্যাপী ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রদর্শনীর আয়োজন করেছে ইসি। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে। সকালে উদ্বোধনের পর বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

(জাস্ট নিউজ/একে/২৩২৪ঘ.)