এমপিওভুক্তির দাবি

আন্দোলনরত ১০১ শিক্ষক চিকিৎসাধীন

আন্দোলনরত ১০১ শিক্ষক চিকিৎসাধীন

ঢাকা, ৪ জানুয়ারি (জাস্ট নিউজ) : নন-এমপিও শিক্ষকদের আমরণ অনশনের পঞ্চম দিনে আজ নতুন করে চারজন শিক্ষক অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে এ পর্যন্ত ১০১ জন শিক্ষক ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন।

এদিকে শিক্ষকদের এ আন্দোলনে সংহতি জানিয়ে আজ বৃহস্পতিবারও সেখানে বক্তব্য দিয়েছেন কয়েকটি রাজনৈতিক দলের নেতা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।

পাঁচ দিন ধরে অনশন করে অসুস্থ হয়ে প্রেসক্লাবের সামনে স্যালাইন নিয়ে শুয়ে আছেন নওগাঁর মহাদেবপুরের বিনোদপুর দাখিল মাদ্রাসার শিক্ষক মোহাম্মদ মোস্তাকিম। একমাত্র ছেলে হায়দার ফোন করে যখন বাবার খবর নিচ্ছিল, তখন ছেলেকে জানালেন, ভালো আছেন তিনি।

আগামী ৯ জানুয়ারি সংসদ অধিবেশনে এই শিক্ষকদের পক্ষে কথা বলার প্রতিশ্রুতি দিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। তিনি বলেন, এমপিওভুক্তির বিষয়ে সরকারের কাছে প্রস্তাব দেবেন তাঁরা।

তিনি বলেন, কোনো কোনো শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত থাকবে, কোনো কোনো শিক্ষা প্রতিষ্ঠান এমপিও থাকবে না—এ ধরনের দ্বিমুখী নীতির শিক্ষাব্যবস্থা কোনোদিন সক্রিয় এবং শক্তিশালী হতে পারে না।

আজ শিক্ষকদের পাশে সংহতি জানাতে আসেন শিক্ষাবিদ আনু মুহাম্মদও। তিনি বলেন, প্রধানমন্ত্রীর সরাসরি এই নির্দেশটা দেওয়া উচিত। এইটা সরকারকে মনে রাখতে হবে যে এই শিক্ষকরা কোনো দয়া-দাক্ষিণ্য চাইছেন না। এটা তাঁদের অধিকার। তাঁরা কাজ করছেন, কাজের বিনিময়ে তাঁরা তাঁদের অধিকার চাইছেন। সেইটা না দেওয়ার কারণে আজকে এ ধরনের জটিলতা তৈরি হচ্ছে। যত দ্রুত সরকার এইটার সমাধান করবে, এইটা সরকারের জন্য ভালো, শিক্ষকদের জন্য ভালো, শিক্ষার জন্য ভালো।

অসুস্থ হয়ে পড়লেও শিক্ষকরা তাঁদের দাবির প্রতি অনড়। দাবি আদায় না হলে প্রয়োজনে রাজপথে আত্মাহুতিরও হুঁশিয়ারি দিলেন তাঁরা।

(জাস্ট নিউজ/ওটি/১৫১৬ঘ.)