নির্বাচন পর্যবেক্ষণ করবে না ইউরোপীয় পার্লামেন্ট

নির্বাচন পর্যবেক্ষণ করবে না ইউরোপীয় পার্লামেন্ট

ঢাকা, ২৮ নভেম্বর (জাস্ট নিউজ) : ৩০শে ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া বাংলাদেশের জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ করবেনা ইউরোপীয় পার্লামেন্ট। ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ড্যাভিড ম্যাক অ্যালিস্টার ও লিন্ডা ম্যাক আভানের দেয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, ইউরোপীয় পার্লামেন্টের পক্ষ থেকে কোনো সদস্যের জন্যই বাংলাদেশের আসন্ন নির্বাচন পর্যবেক্ষণ ও এ নিয়ে কোনো ধরণের মন্তব্য করা বাধ্যতামূলক নয়।

ইউরোপীয় পার্লামেন্টের ডেমোক্রেসি সাপোর্ট ও ইলেকশন কো-অর্ডিনেশন গ্রুপ জানিয়েছে, তারা এই নির্বাচনী প্রক্রিয়া পর্যবেক্ষণ করবে না। অতএব তারা নির্বাচনী প্রক্রিয়া ও এর ফলাফল নিয়েও কোনো মন্তব্য করবে না।

একইসঙ্গে বিবৃতিতে আরো বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নও বাংলাদেশের নির্বাচন উপলক্ষে পূর্নাঙ্গ কোনো নির্বাচন পর্যবেক্ষক মিশন পরিচালনা করবে না। ইউরোপীয় ইউনিয়নের কোনো সদস্যদের দেয়া বিবৃতি ইউরোপীয় ইউনিয়ন বা ইউরোপীয় পার্লামেন্টের ভাষ্য হবে না।

১৫ই নভেম্বর বাংলাদেশ নিয়ে গৃহীত এক প্রস্তাবে নির্বাচন নিয়ে ইউরোপীয় পার্লামেন্টের এ অবস্থান স্পষ্ট করা হয়। সেখানে আশাপ্রকাশ করা হয়, বাংলাদেশের আসন্ন নির্বাচন ‘শান্তিপূর্ন, স্বচ্ছ ও অংশগ্রহণমূলক’ হবে এবং সেখানে নাগরিকদের ইচ্ছার প্রতিফলন ঘটবে।

বিবৃতিতে সকল রাজনৈতিক দলকে সহিংসতা ও উস্কানির পথ পরিহারের আহবানও জানানো হয়।

(জাস্ট নিউজ/এমআই/১২১৮ঘ.)