‘এবছর ক্ষমতাসীনরা সংখ্যালঘুদের ওপর ১৭৯২টি নির্যাতনের ঘটনা ঘটিয়েছে’

‘এবছর ক্ষমতাসীনরা সংখ্যালঘুদের ওপর ১৭৯২টি নির্যাতনের ঘটনা ঘটিয়েছে’

ঢাকা, ৩০ নভেম্বর (জাস্ট নিউজ) : চলতি ২০১৮ সালের জানুয়ারি থেকে নভেম্বর মাস পর্যন্ত মোট ৩৩০ দিনে বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর সরকার দলীয় নেতা কর্মীসহ অন্যান্য সংগঠনের নেতাকর্মী সমর্থকদের দ্বারা হামলা লুটপাট, অগ্নি সংযোগসহ ১৭৯২টি নির্যাতনের ঘটনা ঘটেছে।

অনেক ঘটনার সাথে প্রশাসনের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদের অভিযোগও রয়েছে। এসব ঘটনায় ব্যক্তি, পরিবার, প্রতিষ্ঠান ও মন্দির ক্ষতিগ্রস্ত হয়েছে যার সংখ্যা কমপক্ষে ৫০,০০০(পঞ্চাশ হাজারটি) এবং ২৭৩৪.৮১ একর ভূমি জবর দখল হয়েছে।

এর মধ্যে হত্যার শিকার হয়েছে ৮৮ জন, হত্যার হুমকি ২৮৭ জনের ওপর, হত্যা চেষ্টা ৬৮ জনের ওপর, জখম ও আহত করা হয়েছে ৩৪৭ জনকে, নিখোঁজ হয়েছে ৪৮ জন, চাঁদাবাজী, মারধর, আটক রেখে নির্যাতন হয়েছে ১১১ ঘটনা, চাঁদাবাজী হয়েছে ৪০ লাখ টাকা, পরিবার ও মন্দির লুট এর ৯২ টি ঘটনা ঘটেছে। বসতবাড়ী ও সম্পত্তির ওপর হামলার ঘটনা ঘটেছে ৪৪টি, ব্যবসা প্রতিষ্ঠানে ৩৫টি হামলার ঘটনা ঘটেছে, ২৭৩৪.৮১ একর সম্পত্তি দখল হয়েছে।

শুক্রবার বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের উদ্যোগে ২০১৮ সালে হিন্দু নির্যাতনের রিপোর্ট প্রকাশ ও আসন্ন জাতীয় সংসদ নির্বচনে হিন্দু সম্প্রদায়ের ভূমিকা বিষয়ে জাতীয় প্রেসক্লাবে এক সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা এসব তথ্য তুলে ধরেন।

(জাস্ট নিউজ/বিজ্ঞপ্তি/একে/১৮০৭ঘ.)