আপনার ভোট অন্য কেউ দিলেও হতাশ হবেন না: ইসি রফিকুল

আপনার ভোট অন্য কেউ দিলেও হতাশ হবেন না: ইসি রফিকুল

ঢাকা, ১ ডিসেম্বর (জাস্ট নিউজ) : কোনো ভোটার কেন্দ্রে গিয়ে যদি দেখেন, আপনার ভোটটা অন্য কেউ দিয়ে দিয়েছে, তাহলে হতাশ হবেন না। আপনার ভোট আপনি দিতে পারবেন। নির্বাচন কমিশনার মোঃ রফিকুল ইসলাম এই আশ্বাস দিয়েছেন। শনিবার আগারগাঁওস্থ নির্বাচন ভবনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে সরকারী কর্মকর্তাগনের প্রশিক্ষকদের প্রশিক্ষণে বক্তৃতায় এসব কথা বলেন ইসি।

তিনি বলেন, প্রকাশ্যে ভোট দেয়া বেআইনি। এ ধরণের কর্মকান্ড অ্যালাউ করা যাবে না। আমার ভোট আমি প্রকাশ্যে দিয়েছি অসুবিধা কী?-একথা অনেকেই বলতে পারেন। আইন এটা পারমিট করে না। আপনারাও অ্যালাউ করবেন না।

ইসি সচিব হেলালুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে ইটিআই ডিজি মোস্তফা ফারুকও উপস্থিত ছিলেন।

কমিশনার রফিকুল বলেন, আপনারা কাউকে ব্যালট পেপার দিয়ে দিলেন, উনি গোপন কক্ষে না গিয়ে প্রকাশ্যে ভোট দিলেন। যেহেতু আইনে এটা পারমিট (অনুমতি দেয় না) করে না। আপনারাও অ্যালাও করবেন না। আপনাদের প্রশিক্ষণার্থীকেও (প্রিজাইডিং, সহকারি প্রিজাইডিং অফিসার) বলবেন- ডোন্ট অ্যালাউ ইট। কারণ এ ধরনের কর্মকান্ড বেআইনি এবং এ ধরনের কর্মকান্ড নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে।

নির্বাচনের দিন গণমাধ্যমে দেখতে পাই কোন একজন ভোটার বলছেন, আমার ভোটটা দেয়া হয়েছে গেছে! অথচ এটা কোনোভাবেই হওয়ার কথা নয়। নির্বাচনী দায়িত্বে নিয়োজিত কর্মকর্তারা ঠিকমত দায়িত্ব পালন করলে একজনের ভোট আরেকজনের দেয়ার কথা নয়। তারপরও এরকম ঘটনা ঘটে গেলে আইনে এর প্রতিকার রাখা আছে। তিনি বলেন, নির্বাচন মানেই কিন্তু একদিন। শিডিউলে ৪৬-৪৫ দিন বা যতদিনই থাকুক না কেন নির্বাচন মানে একদিন- মানে নির্বাচনের দিন। নির্বাচনের দিন সবকিছু যদি আইনানুগ না হয়, তাহলে আমরা সবাই প্রশ্নবিদ্ধ হব।

কমিশনার বলেন, কারো ভোট দেয়া হয়ে গেলেও প্রকৃত ভোটারের ভোট দেয়ার বিধান রাখা আছে জাতীয় সংসদ নির্বাচনের আইনে। যদি প্রিজাইডিং অফিসার সেটিসফায়েড হন যে- অভিযোগকারী ভোটার নিজের ভোট নিজে দেননি, তিনি সত্যিকার অর্থে ভোটার, তার ভোটটা অন্য কেউ দিয়ে গেছে- জাস্ট অ্যালাউ হিম উইদাউট এনি কোয়েশ্চেন। এটা করা হলে নির্বাচনকে কেউ প্রশ্নবিদ্ধ করতে পারবে না।

(জাস্ট নিউজ/একে/২১০৫ঘ.)