নির্বাচন কমিশন আগের মত কাজ করছে না: সাখাওয়াত

নির্বাচন কমিশন আগের মত কাজ করছে না: সাখাওয়াত

ঢাকা, ১৫ ডিসেম্বর (জাস্ট নিউজ) : নির্বাচন কমিশন এখন আর আগের মত কাজ করতে পারছে না বলে মন্তব্য করেছেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন।

শনিবার আগারগাঁওয়ে এলজিইডি মিলনায়তনে পিপিআরসি ও আইসিসির যৌথ আয়োজনে অনুষ্ঠিত এক নাগরিক সংলাপে এম সাখাওয়াত হোসেন এসব কথা বলেন।

তিনি বলেন, এ প্রতিষ্ঠানটি প্রাতিষ্ঠানিক দুর্বলতায় ভুগছে। কদিন আগে সিইসি বলেছেন, তিনি মর্মাহত এবং বিব্রত। এমন কথা আমি আগে কখনো দেখিনি। এখানকার প্রাতিষ্ঠানিক অবন্থা শক্তিশালী নয়। এ জায়গাটা দুর্বল। রাজনৈতিক দলগুলো যেভাবে চলছে, ইসিও সেভাবে চলছে। ফলে নির্বাচনের পরিবেশ আজকে আমরা যা দেখছি, দুদিন পর তা থাকবে কিনা আমার সন্দেহ আছে। নির্বাচনটাই বা কি হবে সেটাও আমরা বলতে পারি। অথচ নেপাল, ভুটানের মত দুর্বল ছোট দেশগুলোর নির্বাচন কমিশনও অনেক বেশি কার্যকর। আর ভারতের নির্বাচনসহ অন্য প্রতিষ্ঠানগুলো আরো বেশি কার্যকর এবং শক্তিশালী।

রাজনৈতিক পরিস্থিতি যদি ঠিক না থাকে তাহলে ৭ দশমিক ৮ শতাংশের প্রবৃদ্ধিও কোন কাজে আসবে না বলে মনে করেন সাবেক এই নির্বাচন কমিশনার। তিনি আরও বলেন, এদেশে রাজনৈতিক দলগুলো চলে বেসরকারি খাতের মতো। সংবিধানেও রাজনৈতিক দল নিয়ে তেমন কিছু বলা নেই। ফলে অংসখ্য রাজনৈতিক দল গড়ে উঠছে। পলিটিক্যাল ইনস্টিটিউশন বলে কোন কিছু গড়ে উঠছে না। এখানে কোন আইন নেই। কোন বিধি নেই। ফলে রাজনৈতিক প্রাতিষ্ঠানিকতা গড়ে উঠছে না বলে তিনি মনে করেন।

(জাস্ট নিউজ/এমজে/১৬৩০ঘ.)