ঘূর্ণিঝড় ‘ফেথাই’র প্রভাবে আজও বৃষ্টি হবে

ঘূর্ণিঝড় ‘ফেথাই’র প্রভাবে আজও বৃষ্টি হবে

ঢাকা, ১৮ ডিসেম্বর (জাস্ট নিউজ) : বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফেথাই’ ভারতের অন্ধ্রপ্রদেশের উপকূলে সোমবার দুপুরে আছড়ে পড়েছে। এরপর থেকে ওই রাজ্যের উপকূলে স্থল নিন্মচাপ আকারে অবস্থান করছে। এর প্রভাবে রবিবার রাত থেকে বাংলাদেশের আবহাওয়া কিছুটা বৈরী হয়েছে। সোমবার সকাল থেকে আকাশ ছিল অনেকটাই গোমড়া। কিছু বৃষ্টি হয়েছে। ঘূর্ণিঝড়টির প্রভাবে এই বৃষ্টি আজও হতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, পৌষের প্রারম্ভের এমন বৃষ্টি জাকিয়ে শীত বয়ে আনবে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, সোমবার ভারতে আঘাত হানার আগে ‘ফেথাই’ দুর্বল হয়ে যায়। উপকূলে আঘাত হানার সময় গতিবেগ ছিল ঘণ্টায় ৮০ কিলোমিটার। দুর্বল হলেও এর প্রভাবে দক্ষিণ ভারতের কয়েকটি অঞ্চলে প্রচুর বৃষ্টি হচ্ছে। তার প্রভাব পড়েছে বাংলাদেশেও। ঘূর্ণিঝড়ের প্রভাবে বঙ্গোপসাগর অনেকটাই উত্তাল। এ কারণে বাংলাদেশের বিভিন্ন সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, প্রায় সারা দেশের আকাশই মেঘে ঢাকা থাকবে। কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। তবে কাল থেকে পরিস্থিতির উন্নতি হয়ে যাবে।

এই দু’দিনের বৈরী পরিস্থিতির কারণে দিনের বেলা সূর্যের মুখ না-ও দেখা যেতে পারে। পরপর তিন দিন সূর্যের অনুপস্থিতির কারণে তাপমাত্রা কমতে থাকবে। ফলে বাংলার প্রকৃতিতে শীতল ভাব বেড়ে যাবে।

এ প্রক্রিয়ায় শীতের যে আগমন ঘটবে, সেটি কয়েকদিন স্থায়ী হতে পারে। বঙ্গোপসাগরে উৎপন্ন বিভিন্ন ঘূর্ণিঝড়ের নাম দিয়ে থাকে এই সাগরের আশপাশের দেশগুলো। ঘূর্ণিঝড় উৎপত্তির স্থান অনুসারে সেটি কাছাকাছি দেশের দেয়া নাম ধারণ করে। এবারকার ঘূর্ণিঝড়ের নামটি দেয়া থাইল্যান্ডের আবহাওয়াবিদদের।

(জাস্ট নিউজ/এমআই/০৮৩১ঘ.)