যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষকদের ভিসা দেয়নি সরকার, স্টেট ডিপার্টমেন্টের হতাশা প্রকাশ

যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষকদের ভিসা দেয়নি সরকার, স্টেট ডিপার্টমেন্টের হতাশা প্রকাশ

ওয়াশিংটন, ২২ ডিসেম্বর (জাস্ট নিউজ): বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচনে পর্যবেক্ষণে আন্তর্জাতিক পর্যবেক্ষন সংস্থাকে আসতে বাধা দেওয়ায় হতাশা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। একিসঙ্গে ৩০ ডিসেম্বরের নির্বাচনে জনগণ যাতে তাদের ভোটাধিকার স্বাধীনভাবে নিশ্চিত করতে পারে সেই তাগাদা দিয়েছে দেশটি।

শুক্রবার যুক্তরাষ্ট্র স্টেট ডিপার্টমেন্টের সহকারি মুখপাত্র রবার্ট পাল্লাদিনো এক বিবৃতিতে দেশটির এই হতাশা ব্যক্ত করেন।

বিবৃতিতে বলা হয়, নির্ধারিত সময় সীমার মধ্যে নির্বাচন পর্যবেক্ষণের জন্য 'এশিয়ান নেটওয়াক ফর ফ্রি ইলেকশন'কে বাংলাদেশ সরকার ভিসা অনুমোদন না দেওয়ায় যুক্তরাষ্ট্র হতাশ হয়েছে। আর তাতে বাধাগ্রস্থ আন্তর্জাতিক মিশনের একটি নির্বাচন পর্যবেক্ষণ সংস্থার পর্যবেক্ষণ সুযোগটি।

বাংলাদেশ সরকারের অসহযোগিতার কারণেই আগামী নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হয়েছে 'এশিয়ান নেটওয়াক ফর ফ্রি ইলেকশন'। নেশনাল ডেমোক্রেটিক ইন্সস্টিটিউট এর মাধ্যমে পর্যবেক্ষক সংস্থাটিকে অর্থায়ন করে থাকে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশে নির্বাচনে আন্তর্জাতিক পর্যবেক্ষক সংখ্যা কমে যাচ্ছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, নির্বাচনে যেহেতু আন্তর্জাতিক পর্যবেক্ষকের কমতি রয়েছে তাই বাংলাদেশ সরকারকে স্থানীয় এনজিওগুলোর সমন্বয়ে গঠিত ‘ইলেকশন ওয়ার্কিং গ্রুপ’কে অনুমোদন দিতে হবে।এ সংস্থাগুলোর মধ্যে ইউএসএইড এর অর্থায়ন করা বেশ কিছু সংস্থা রয়েছে। অনুমোদনটা এ জন্য সম্পন্ন করা উচিত যাতে করে এ পর্যবেক্ষণ সংস্থাগুলো অন্তত নির্বাচন পর্যবেক্ষণের গুরুত্বপূর্ণ কাজটি করার সুযোগ পায়।

নির্বাচন আয়োজনের জন্য এর পরিবেশের গুরুত্বের কথা তোলে ধরে বিবৃতিতে বলা হয়, যেকােনো গণতান্ত্রিক নির্বাচন আয়োজনের ক্ষেত্রে অবশ্যই মত প্রকাশের অবাধ সুযোগ এবং শান্তিপূর্ণ সমাবেশের সুযোগ করে দিতে হবে।

এতে বলা হয়, সুষ্ঠু নির্বাচন পরিবেশের জন্য মিডিয়াকে স্বাধীনভাবে নির্বাচনের ঘটনাবলির সব খবরা-খবর প্রচারের সুযোগ দিতে হবে, যারা প্রতিদ্বন্দ্বীতা করবে তারা যেনো অবাধ তথ্য সুবিধা পায়, এছাড়া প্রতিটি নাগরিকই যেনো হয়রানি, হুমকি এবং সহিংসতা ছাড়াই নির্বাচন প্রক্রিয়ায় অংশ নিতে পারে সে সুযোগ নিশ্চিত করতে হবে।

সুষ্ঠু নির্বাচন আয়োজনে সরকারের প্রতিশ্রুতির কথা স্মরণ করিয়ে দিয়ে বিবৃতিতে বলা হয়, সব বাংলাদেশি নাগরিক যেন আগামী ৩০ ডিসেম্বরের ভোটে শান্তিপূর্ণভাবে তাদের মত প্রকাশের সুযোগ পায় সে পরিবেশ নিশ্চিত করতে গণতন্ত্রের প্রতি বাংলাদেশ সরকারের প্রতিশ্রুতির বিষয়টিকে স্মরণ করিয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র। একিসঙ্গে এরকম একটি নির্বাচন আয়োজনে উৎসাহিত করছি।

(জাস্ট নিউজ/জিএস/১২৫০ঘ)