লেভেল প্লেয়িং ফিল্ড প্রশ্নে এড়িয়ে যান নির্বাচন কমিশনার শাহাদাত চৌধুরী

লেভেল প্লেয়িং ফিল্ড প্রশ্নে এড়িয়ে যান নির্বাচন কমিশনার শাহাদাত চৌধুরী

ঢাকা, ২৭ ডিসেম্বর (জাস্ট নিউজ) : একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠানে নির্বাচন কমিশন সম্পূর্নভাবে প্রস্তুত বলে জানিয়েছেন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী। তিনি বলেছেন, নির্বাচনের প্রস্তুতি ও আইনশৃঙ্খলা পরিস্থিতি অনেক ভালো আছে। যে কোন ধরনের পরিস্থিতি নিয়ন্ত্রণে সারা দেশে প্রায় ৫ লাখ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য কাজ করছে।

বৃহস্পতিবার দুপুরে নির্বাচন ভবনের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ কক্ষে এক ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

শাহাদাত হোসেন চৌধুরী বলেন, বেশিরভাগ সংসদীয় আসনে ব্যালট পেপারসহ নির্বাচনী সামগ্রী পৌঁছে গেছে। আদালতের নির্দেশনার অপেক্ষায় থাকা আসনের বিষয়ে তিনি বলেন, আদালতের আদেশ আমাদের মেনে চলতে হবে। ব্যালট পেপার পৌঁছানোসহ সব ধরনের সহযোগিতা সশস্ত্র লজিস্টিক সাপোর্ট দিতে প্রস্তুত আছে। এসব আসনে নির্বাচনী সামগ্রী পৌছাতে হেলিকপ্টারও প্রস্তুত।

নির্বাচনের আগে-পরে যেকোন ধরনের প্রয়োজনে হেলিকপ্টার ব্যবহারের সুবিধা পাওয়া যাবে বলেও জানান তিনি। কমিশনার জানান, সারা দেশে এইচএফ রেডিওর মাধ্যমে নির্বাচন ভবনের কন্ট্রোল রুম থেকে রিটার্নিং কর্মকর্তাদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে। এবারের নির্বাচনে প্রথমবারের মত এ ধরনের কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণের ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান শাহাদাত হোসেন চৌধুরী। ইলেকট্রনিক ভোটিং মেশিনের ছয়টি আসনে এর মধ্যেই সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এসব আসনে প্রশিক্ষণও শেষ হয়েছে। আজ বৃহস্পতিবার অনুশীলন ভোটে অংশ নেন ভোটাররা।

নির্বাচনের সেনাবাহিনীর ভূমিকা প্রসঙ্গে শাহাদাত হোসেন চৌধুরী বলেন, নির্বাচনে সশস্ত্র বাহিনী ‘ইন এইড টু সিভিল পাওয়ার’-এ কাজ করবে। সিআরপিসি’র ১২৭ থেকে ১৩২ ধারা মোতাবেক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করবে সশস্ত্র বাহিনী। পুলিশ, র‌্যাব, বিজিবি কোন বিশেষ পরিস্থিতি মোকাবেলায় ব্যর্থ হলে সশস্ত্র বাহিনী সেখানে সহযোগিতা করবে। স্ট্রাইকিং ফোর্স হিসেবে সশস্ত্র বাহিনী এবারের নির্বাচনে দায়িত্ব পালন করছে না বলেও জানান শাহাদাত হোসেন চৌধুরী।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আরেক কমিশনার মাহবুব তালুকদারের মন্তব্যের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, নির্বাচন নিয়ে উদ্বেগজনক পরিস্থিতি আছে বলে আমি মনে করি না। ভোটে রাজনৈতিক উত্তাপ থাকবে এটাই স্বাভাবিক। তবে প্রতিটি দলের প্রার্থী ও কর্মী-সমর্থকদের সংযত থেকে নির্বাচনের পরিবেশ বজায় রাখতে আহ্বান জানান কমিশনার শাহাদাত হোসেন চৌধুরী।

তিনি বলেন, ৩০০টি আসনে জাতীয় নির্বাচন অনুষ্ঠান করাই তো এক ধরনের চ্যালেঞ্জ। তবে, এখন পর্যন্ত নির্বাচনের মাঠে সব দল সমান সুযোগ পেয়েছে কিনা, লেভেল প্লেয়িং ফিল্ডের ছিল কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তর এড়িয়ে যান কমিশনার শাহাদাত হোসেন চৌধুরী।

(জাস্ট নিউজ/এমজে/১৬১৫ঘ.)