নির্বাচনে সহিংতাপূর্ণ পরিবেশে উদ্বিগ্ন রবার্ট মিলার

নির্বাচনে সহিংতাপূর্ণ পরিবেশে উদ্বিগ্ন রবার্ট মিলার

ঢাকা, ২৭ ডিসেম্বর (জাস্ট নিউজ) : বাংলাদেশের নির্বাচনে সংঘাতময় ও সহিংসতাপূর্ণ পরিবেশে উদ্বিগ্নতা প্রকাশ করেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট আর্ল মিলার।

বৃহস্পতিবার বিকালে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার সাথে বৈঠকের পর সাংবাদিকদের কাছে তিনি এই মন্তব্য করেন।

রবার্ট মিলার বলেন, গত সপ্তাহে যে সংঘাত হয়েছে, তাতে নারীরাও আক্রান্ত হৃযেছে। এসবে আমরা উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র চায় অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নিবাচন।

রাষ্ট্রদূত বলেন, ৩০ ডিসেম্বরে ভোটের দিন সহিংসতার আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র। এ জন্য ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনের (ইসি) প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

রবার্ট মিলার বলেন, তারা আশা করেন যে বাংলাদেশে আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে। শান্তিপূর্ণভাবে মিছিল-সমাবেশে সবার অধিকার থাকবে। গণতান্ত্রিক নির্বাচনে সবার জন্য সমান সুযোগ থাকবে। সবার জন্য সমান অধিকার থাকবে। সভা-সমাবেশ, মিছিল, মিটিংয়ের অধিকার থাকবে। এখন পর্যন্ত যে সহিংসতা হয়েছে তাতে তারা উদ্বিগ্ন। ভোটের দিন অধিক মাত্রায় সহিংসতার আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র। এ জন্য ব্যবস্থা নিতে ইসির প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সহিংসতা পরিহারের জন্য সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচার চালাচ্ছে ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস। বুধবার ঢাকার যুক্তরাষ্ট্রের দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে একাধিক পোস্ট দেয়া হয়। পোস্টে বাংলাদেশে শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজে তরুণদের উঁচিয়ে ধরা লাল-সবুজ পতাকার ওপর ‘শান্তির বীজ বপন করুন’, ‘যেমন কর্ম তেমন ফল’ স্লোগান লেখা হয়েছে। এই পোস্টের সঙ্গে ইংরেজিতে লেখা কিছু হ্যাশট্যাগ ব্যবহার করা হয়েছে। যেগুলোর বাংলা অর্থ দাঁড়ায়-সহিংসতা পরিহার করুন, শান্তিপূর্ণভাবে ভোট দিন।

এ ছাড়া অপর একটি পোস্টে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে একটি অনুষ্ঠানে নবনিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট আর্ল মিলারের দেয়া বক্তব্য পোস্ট করা হয়েছে। রাষ্ট্রদূতের সঙ্গে ওই অনুষ্ঠানে উপস্থিত তরুণদের ছবিও প্রকাশ করা হয় দূতাবাসের অফিসিয়াল পেজে।

রাষ্ট্রদূত তার বক্তব্যে বলেছেন-রাজনৈতিক কর্মকাণ্ডে জনগণের সক্রিয় অংশগ্রহণের ওপর গণতন্ত্রের সফলতা নির্ভর করে। আমরা আশা করি বাংলাদেশে একটি শান্তিপূর্ণ ও উৎসবমুখর নির্বাচন হবে।

(জাস্ট নিউজ/একে/১৭৫৬ঘ.)