সিইসির সঙ্গে জরুরি বৈঠকে রাষ্ট্রদূত

ভোটের দিনে ‘অধিক মাত্রার’ সহিংসতার আশঙ্কা যুক্তরাষ্ট্রের

ভোটের দিনে ‘অধিক মাত্রার’ সহিংসতার আশঙ্কা যুক্তরাষ্ট্রের

ঢাকা, ২৭ ডিসেম্বর (জাস্ট নিউজ) : গত দুই সপ্তাহ ধরে চলা প্রচার-প্রচারণায় যেসব ‘কর্মকাণ্ড’ হয়েছে তাতে ভোটের দিনে অধিক মাত্রার সহিংসতার আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র। এ জন্য এখনই ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছে ওয়াশিংটন।

সহিংসতার আশঙ্কায় ওয়াশিংটনের বার্তা নিয়ে জরুরি প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেন ঢাকায় নব নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

বৈঠক শেষে তিনি উপস্থিত গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন। সেখানে তিনি বলেন, দুই সপ্তাহের প্রচার-প্রচারণায় যে সহিংসতা আমরা প্রত্যক্ষ করেছি এটি খুবই উদ্বেগের। এ নিয়ে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস যে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন তা-ও উল্লেখ করে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বলেন, ভোটের দিনে সহিংস পরিস্থিতি ঠেকাতে এখনই ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনের (ইসি) প্রতি আমরা আহ্বান জানিয়েছি।

এ নিয়ে আলোচনা করতে তিনি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সঙ্গে জরুরি সাক্ষাৎ চেয়েছিলেন উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, সিইসি মিস্টার হুদার সঙ্গে বৈঠক হয়েছে। সেখানে অন্য কমিশনাররাও ছিলেন।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বলেন, তার দেশ বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য একটি নির্বাচন দেখতে চায়। তারা চায় সংখ্যালঘুরা নির্বিঘ্নে ভোট দিক। নারীরা নির্ভয়ে অংশ নিক। ভোটারদের নির্বিঘ্নে-নির্ভয়ে ভোট কেন্দ্রে যাওয়া এবং ভোটে জনমতের সত্যিকারের প্রতিফলন দেখতে যুক্তরাষ্ট্রসহ বাংলাদেশের বন্ধু-উন্নয়ন সহযোগী রাষ্ট্র ও আন্তর্জাতিক সংস্থা-সংগঠনের যে আকাঙ্খা সেটি পূণর্ব্যক্ত করে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বলেন, তারা আশা করেন যে বাংলাদেশে আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে। শান্তিপূর্ণভাবে মিছিল-সমাবেশে সবার অধিকার থাকবে। গণতান্ত্রিক নির্বাচনে সবার জন্য সমান সুযোগ থাকবে। সবার জন্য সমান অধিকার থাকবে। সভা-সমাবেশ, মিছিল, মিটিংয়ের অধিকার থাকবে।

(জাস্ট নিউজ/একে/১৮১৬ঘ.)