‘অভিনন্দন’ জানায়নি যুক্তরাজ্য

নির্বাচনে অনিয়মের স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য সমাধান চায় বৃটেন

নির্বাচনে অনিয়মের স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য সমাধান চায় বৃটেন

৩০ ডিসেম্বর অনুষ্ঠিত বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংগঠিত সকল অনিয়ম ও ভোট কারচুপির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বৃটেন। নির্বাচন পরিচালনা সংক্রান্ত সকল অভিযোগের পূর্ণাঙ্গ, বিশ্বাসযোগ্য ও স্বচ্ছ সমাধানের জন্য কড়া বার্তা দিয়েছে দেশটি।

বুধবার সকালে বৃটিশ সরকারের তরফে এক বিবৃতিতে এসব কথা বলা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয়বিষয়ক প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনানুষ্ঠানিক ফল ঘোষণার পর এ বিবৃতি দিয়েছেন।

নির্বাচন নিয়ে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের হতাশা প্রকাশের পর এমন বিবৃতি দিলো যুক্তরাজ্য।

এতে যুক্তরাজ্য প্রতিমন্ত্রী বলেন, অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন যেকোনো কার্যকর গণতন্ত্রের জন্য অত্যাবশ্যক। এ নির্বাচনে সব বিরোধী দল অংশগ্রহণ করার জন্য তিনি তাদের প্রতি অভিনন্দন জানিয়েছেন। কিন্তু নির্বাচন নিয়ে তার বিবৃতিতে গভীর উদ্বেগ ফুটে উঠেছে। তিনি বলেছেন, গ্রেপ্তারসহ সব রকম বিশ্বাসযোগ্য প্রতিবন্ধকতার বিষয়ে আমি অবহিত।

এসব গ্রেপ্তারের কারণে বিরোধী দলগুলোতে বাধা সৃষ্টি করা হয়েছে। তাদের প্রচারণায় বিরত রাখা হয়েছে। নির্বাচনের দিনে নির্বাচন পরিচালনায় যেসব অনিয়ম হয়েছে, অনেক মানুষকে ভোট দিতে দেয়া হয়নি, এসব অনিয়মের বিষয়ে আমরা অবহিত।

মার্ক ফিল্ড তার বিবৃতিতে আরো বলেন, নির্বাচনী প্রচারণার সময়ে যেসব ভীতি প্রদর্শন করা হয়েছে, অন্যায়ভাবে সহিংসতা করা হয়েছে তার জন্য আমি গভীর হতাশা প্রকাশ করছি। নির্বাচনের দিনে বিপুল সংখ্যক মানুষের প্রাণহানীতে আমি গভীরভাবে উদ্বিগ্ন। যারা প্রাণ হারিয়েছেন তাদের পরিবার ও বন্ধুবান্ধবদের প্রতি আমার সহমর্মিতা প্রকাশ করছি।

মার্ক ফিল্ড আরো বলেন, সরকার ও সব বিরোধী দল নিজেদের মধ্যে মতপার্থক্য দূর করে একত্রে কাজ করা এখন খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশি জনগণের স্বার্থে তাদের সামনে এগিয়ে যাওয়ার পথ বের করতে হবে।

বিবৃতিতে বৃটেন সরকারের এই শীর্ষ কর্মকর্তা বলেন, বাংলাদেশের সঙ্গে আমাদের ব্যাপকভিত্তিক ও গুরুত্বপূর্ণ অংশীদারিত্ব রয়েছে। উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি বসবাস করেন বৃটেনে। অধিক স্থিতিশীল, সমৃদ্ধ ও গণতান্ত্রিক ভবিষ্যত রচনায় বাংলাদেশিদের প্রতি আমাদের সমর্থন অব্যাহত থাকবে।

এমআই