ভোট কারচুপির বিরুদ্ধে ঐক্যফ্রন্টকে মামলা করতে বললেন ইসি সচিব

ভোট কারচুপির বিরুদ্ধে ঐক্যফ্রন্টকে মামলা করতে বললেন ইসি সচিব

ভোট কারচুপি ও প্রকাশ্যে জাল ভোটের মাধ্যমে অনুষ্ঠিত হওয়া বিতর্কিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফল বাতিল করে অবিলম্বে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন আয়োজনের দাবি জানিয়ে সম্প্রতি নির্বাচন কমিশনে (ইসি) স্মারকলিপি দিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। তবে তাদের দাবির বিষয়ে ইসির এখন কিছু করার নেই। তাদের সামনে মামলাই একমাত্র পথ বলে জানিয়েছে ইসি।

বৃহস্পতিবার দুপুরে নির্বাচন কমিশন ভবনের নিজ কার্যালয়ে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ এ কথা জানান।

হেলালুদ্দীন আহমদ বলেন, জাতীয় ঐক্যফ্রন্ট অবিলম্বে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন আয়োজনের যে দাবি নির্বাচন কমিশনের কাছে জানিয়েছে তাতে আমাদের কিছু করার নেই। কারণ নির্বাচিত সংসদ সদস্যদের জন্য সরকারিভাবে গেজেট করা হয়ে গেছে।

ইসি সচিব বলেন, কমিশনে আমরা তাদের স্মারকলিপি নিয়ে আলোচনা করেছি। আইন-কানুন ভালোভাবে দেখেছি। সব কিছু ঘেটেঘুটে দেখার পরে দেখেছি আমাদের আসলেই কিছু করার নেই। ঐক্যফ্রন্টের সামনে এখন মামলা করা ছাড়া কোনো পথ খোলা নেই। সংক্ষুব্ধ যে কোনো ব্যক্তি হাইকোর্টের একটি নির্দিষ্ট বেঞ্চে মামলা করতে পারবেন।

হেলালুদ্দীন আহমদ বলেন, জাতীয় ঐক্যফ্রন্ট সারা দেশের আসন ও কেন্দ্রভিত্তিক ফলাফলের তালিকা চেয়ে একটি আবেদন করেছে নির্বাচন কমিশনের কাছে। দ্রুতই একটি কমিশন সভা অনুষ্ঠিত হবে। ওই সভায় আমরা ঐক্যফ্রন্টের চিঠির বিষয়ে মাননীয় কমিশনারদের জানাব। কারণ আসনভিত্তিক ফলাফল আমাদের কাছে থাকলেও কেন্দ্রভিত্তিক ফলাফল আমাদের কাছে নেই। তারপর কমিশন যে সিদ্ধান্ত দেবে সে অনুযায়ী কাজ করে ঐক্যফ্রন্টকে জানানো হবে।

এমআই