ঢাকায় প্রণব মুখার্জি

ঢাকায় প্রণব মুখার্জি

ঢাকা, ১৪ জানুয়ারি (জাস্ট নিউজ) : চারদিনের সফরে বাংলাদেশে এসে পৌঁছেছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ও তার কন্যা শর্মিষ্ঠা মুখার্জি।

রবিবার বিকেল ৪টা ২৬ মিনিটে তাদের বহনকারী জেট এয়ারওয়েজের একটি ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এ সময় ভারতের সাবেক রাষ্ট্রপতিকে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিমানবন্দরে নেমেই সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানান প্রণব মুখার্জি। এসময় তিনি বলেন, ‘আমি কয়েকদিন বাংলাদেশে আছি, অনেকের সঙ্গে দেখা হবে, কথা হবে।’

বিমানবন্দর থেকে প্রণব মুখার্জি রওয়ানা হয়েছেন তার সফরকালীন আবাসস্থল হোটেল সোনারগাঁওয়ে।

মঙ্গলবার সকালে প্রণব মুখার্জি চট্টগ্রাম পৌঁছে যাবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। দুপুর ১২টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত প্রণব মুখার্জি চবির শহীদ আবদুর রব হলের মাঠে আয়োজিত সমাবর্তন বক্তা হিসেবে শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য রাখবেন। চবির পক্ষ থেকে তাকে সম্মানসূচক ডি লিট ডিগ্রি প্রদান করা হবে।

পরে প্রণব মুখার্জিকে মাস্টারদা সূর্য সেনের জন্মভূমি রাউজানে নিয়ে যাওয়া হবে। সেখানে রাউজান কলেজের পাশে মাস্টারদার আবক্ষ মূর্তিতে শ্রদ্ধাঞ্জলি জানানোর পাশাপাশি সূর্য সেন পাঠাগার ও প্রাইমারি স্কুল পরিদর্শন, নগরীর পাহাড়তলীতে প্রীতিলতা ওয়াদ্দাদারের স্মৃতিবিজড়িত ইউরোপিয়ান ক্লাব এবং ব্রিটিশ অস্ত্রাগারের স্থান পরিদর্শন করবেন।

রাতে অবস্থান করবেন সেখানকার রেডিসন ব্লু হোটেলে। সেখানেই রাতে নৈশভোজের আয়োজন করেছেন স্থানীয় ভারতীয় সহকারী হাইকমিশন। সেখানে প্রণব মুখার্জির সাক্ষাৎ পাবেন বন্দরনগরীর গুরুত্বপূর্ণ ব্যক্তিরা। পরদিন বুধবার ঢাকায় ফিরে সরকারি প্রটোকলের বাইরে থাকা পরিচিত ও ব্যক্তিগত শুভানুধ্যায়ীদের সাক্ষাৎ দেবেন প্রণব মুখার্জি। বৃহস্পতিবার জেট এয়ারওয়েজের ফ্লাইটে নয়াদিল্লির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করার আগে বাংলাদেশে থাকা ভারতীয়দের সঙ্গেও একটি অনুষ্ঠানে থাকবেন প্রণব মুখার্জি।

(জাস্ট নিউজ/জেআর/২০২০ঘ.)