ইন্দোনেশিয়ায় ২০০ বাংলাদেশি আটক

ইন্দোনেশিয়ায় ২০০ বাংলাদেশি আটক

 

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের মেদান শহরের একটি ভবন থেকে প্রায় ২০০ বাংলাদেশিকে আটক করেছে দেশটির পুলিশ। আজ বুধবার দেশটির কর্তৃপক্ষ বার্তা সংস্থা এএফপিকে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, গতকাল মঙ্গলবার পুলিশ ওই ভবনে অভিযান চালিয়ে সেখানে গাদাগাদি করে থাকা ১৯২ জনকে পায়। যাদের অধিকাংশেরই বয়স ২০ এর কোঠায়। দোতলা ভবনে থাকা এসব বাংলাদেশির অনেকেই খাবারের কষ্টের কথা জানিয়েছেন।

দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের ধারণা এসব লোক বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় যাওয়ার আশায় এখানে এসেছেন। কয়েক মাস ধরে তারা এসব কোয়ার্টারে গাদাগাদি করে বাস করছিলেন।

মেদান ইমিগ্রেশনের প্রধান ফেরি মোনাং সিহিতে বলেন, ‘আমাদের ধারণা তারা নৌকায় করে এখানে এসেছেন। তাদের কাছে কোনো নথিপত্র নেই। আমরা এখনো তাদের জিজ্ঞাসাবাদ করছি। এরপর আমরা তাদের বিতাড়িত করব কি করব না, সে বিষয়ে সিদ্ধান্ত নেব।’

মোনাং সিহিতে আরও বলেন, ‘ওই ভবনের মালিক কে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। অথবা এসব লোকের বিষয়ে তাদের ভূমিকা কী, তা-ও পরিষ্কার হয়নি।’

সাম্প্রতিক কয়েক বছরে ইন্দোনেশিয়ায় হাজারও মানুষ আশ্রয়ের খোঁজে আসছে। বেশির ভাগই আফগান ও মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা। তবে ইন্দোনেশিয়া শরণার্থীদের জন্য করা জাতিসংঘ সনদে সই করেনি। তাই দেশটিতে আশ্রয়প্রার্থীদের কাজ করার কোনো অনুমতি নেই।

এমজে/