আজ বিশ্ব ভালবাসা দিবস

আজ বিশ্ব ভালবাসা দিবস

আজ ভ্যালেন্টাইনস ডে। বিশ্ব ভালবাসা দিবস। সারা পৃথিবীর মানুষের কাছে দিনটি ভালবাসার অনন্য দিন। ভাইয়ের প্রতি বোনের ভালবাসা, বোনের প্রতি ভাইয়ের ভালবাসা, সন্তানের প্রতি মা-বাবার ভালবাসা, মা-বাবার প্রতি সন্তানের ভালবাসা, রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা ভুখানাঙা ছেলেটার প্রতি ভালবাসা, প্রেমিক-প্রেমিকার ভালবাসা সব যেন আজ ভালবাসাময়।

সারা পৃথিবী যেন এক ভালবাসার স্বর্গে পরিণত হয়েছে। দিনটিতে সব মানুষ তার প্রিয়জনকে ভালবাসা জানাচ্ছেন তরতাজা গোলাপ হাতে তুলে দিয়ে। তার চেয়ে বড় সম্পদ হৃদয়ের ভালবাসা। তা সবার অগোচরে বিলিয়ে দিচ্ছেন অকাতরে।

এ দিনে পশ্চিমা বিশ্বে ফুলের দাম দ্বিগুনেরও বেশি হয়ে গেছে। যুক্তরাষ্ট্রে ক্রোগার স্টোরে সাধারণত এক ডজন গোলাপের দাম রাখা হয় ১০ ডলার। কিন্তু আজকের দিনে তা দ্বিগুন হয়েছে। তবু সরবরাহ দেয়া কঠিন হয়ে পড়েছে। ক্রোগার হলো ফুলের সবচেয়ে বড় সাপ্লাই স্টোর। এত চাহিদা সামাল দিতে কোথাও ফ্রিজিং করা হয়েছে গোলাপ। আজকের ব্যস্ত মার্কেটকে লক্ষ্য করে ফুলের দোকানগুলো প্রস্তুতি নিয়েছে।

গত বসন্ত থেকেই যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি ফুল উৎপাদনকারী ক্রোগার তাদের প্রস্তুতি নিয়েছে। তারা কলোম্বিয়া ও ইকুয়েডরে তাদের ফুল উৎপাদন শুরু করে। এই দুটি দেশ যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি ফুল রপ্তানি করে থাকে। ইউএস কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশন অনুযায়ী, গত বছর তারা এই রেকর্ড সৃষ্টি করেছে।