উপজেলা ভোট কৌলিন্য হারিয়েছে: মাহবুব তালুকদার

উপজেলা ভোট  কৌলিন্য হারিয়েছে: মাহবুব তালুকদার

পঞ্চম উপজেলা নির্বাচন কৌলিন্য হারিয়েছে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি বলেন, এবারের উপজেলা নির্বাচনে বহু দল অংশ না নেয়ায় তা কৌলিন্য হারিয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে দ্বিতীয় পর্যায়ের উপজেলা নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের এক বিশেষ ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

নির্বাচনের গ্রহণযোগ্যতার ওপর গুরুত্বারোপ করে মাহবুব তালুকদার বলেন, যে কোনো নির্বাচন বিশ্বাসযোগ্য ও গ্রহণযোগ্য হতে হয়। এ দুটি শব্দের পরিমাপক জনগণ, যারা নির্বাচন করেন তারা নন। এ বাস্তবতা মাথায় রেখে নির্বাচনী কর্মকর্তাদের আগামী উপজেলা নির্বাচনে দায়িত্ব পালন করতে তাগিদ দেন তিনি।

প্রশ্নবিদ্ধ নির্বাচন কাম্য নয় উল্লেখ করে এই কমিশনার বলেন, নির্বাচনী ব্যবস্থাপনার প্রতি জনগণ যেন অধিকতর আস্থাশীল থাকে তা নিশ্চিত করতে হবে। দেশের রাজনৈতিক পরিস্থিতি যা-ই হোক না কেন, নির্বাচন হতে হবে সুষ্ঠু ও শুদ্ধ। বিতর্কিত বা প্রশ্নবিদ্ধ নির্বাচন, নির্বাচন কমিশনের পক্ষে কখনও তা কাম্য নয়।

মাহবুব তালুকদার বলেন, নির্বাচন কমিশনে এখন পর্যন্ত একাদশ নির্বাচনের সাফল্য ও ব্যর্থতা নিয়ে আত্মবিশ্লেষণমূলক কোনো আলোচনা হয়নি। কিন্তু নির্বাচনী কর্মকর্তারা ব্যক্তিগতভাবে সাফল্য ও ব্যর্থতার যে অভিজ্ঞতা সঞ্চয় করেছেন, তা থেকে পরবর্তী পর্যায়ের নির্বাচনগুলোর ভুলগুলো শুধরে নেয়ার বিষয়ে উদ্যোগ নিতে পারেন। নির্বাচনের ব্যর্থতাই কেবল যাচাই হবে তা নয়, যেসব বিষয়ে সাফল্য অর্জিত হয়েছে, সে বিষয়গুলো যাতে আগামী নির্বাচনগুলোতে অক্ষুণ্ন ও অব্যাহত থাকে সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা, বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশনার কবিতা খানম, রফিকুল ইসলাম ও শাহাদাত হোসেন চৌধুরী।