ভারত-পাকিস্তানকে উত্তেজনা কমানোর আহ্বান জাতিসংঘের

ভারত-পাকিস্তানকে উত্তেজনা কমানোর আহ্বান জাতিসংঘের

ভারত ও পাকিস্তানের মধ্যকার চলমান সামরিক উত্তেজনা কমানোর জন্য দেশ দুটির প্রতি জোরালো আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেছেন, ‘দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন।’

মঙ্গলবার মহাসচিবের পক্ষ থেকে মুখপাত্র স্টিফেন দুজারিক এ কথা বলেন।

তিনি জানান, ভারত ও পাকিস্তানকে ধৈর্য ধরতে এবং উত্তেজনা নিরসনে জরুরি পদক্ষেপ নিতে মহাসচিব বিশেষ গুরুত্বারোপ করেছেন। দুই পক্ষ রাজি থাকলে জাতিসংঘ মধ্যস্থতাকারীর ভূমিকা পালনে প্রস্তুত রয়েছে।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামা জেলায় আত্মঘাতী হামলায় দেশটির সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সেস বা সিআরপিএফের অন্তত ৪৯ সদস্য নিহত ও ৪১ জন আহত হয়।

ওই ঘটনার জন্য ভারত পাকিস্তানকে দোষারোপ করে আসছে। তবে পাকিস্তান এ অভিযোগ অস্বীকার করেছে।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, তার দেশ পাকিস্তানকে শক্ত জবাব দেবে। এর বিপরীতে পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, কোনো রকম হামলা হলে তার দেশও পাল্টা জবাব দিতে দ্বিধা করবে না।

সাম্প্রতিককালে ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর ভয়াবহ ওই হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক সংগঠন জইশ-ই-মোহাম্মাদ। তবে সংগঠনটি ও এর নেতা আজহার মাহমুদ পাকিস্তানে নিষিদ্ধ।

পুলওয়ামা হামলাকে কেন্দ্র করে উভয় দেশ ইতোমধ্যে তাদের দূত প্রত্যাহার করে নিয়েছে। পাকিস্তানকে দেওয়া বিশেষ মর্যাদা ‘মোস্ট ফেভার্ড ন্যাশন’বা এমএফএন সুবিধা প্রত্যাহার করেছে ভারত সরকার। এ ছাড়া পাকিস্তানি পণ্যের ওপর ২০০ শতাংশ শুল্কারোপ করেছে নয়াদিল্লি।

চলমান উত্তেজনা নিয়ে দুই দেশের মধ্যে যখন আরেকটি রক্তক্ষয়ী যুদ্ধের আশঙ্কা করা হচ্ছে তখন এ ধরনের আহ্বান জানালো জাতিসংঘ।

এমআই