‘ডিএনএ টেস্ট করে নিহতদের পরিচয় শনাক্ত করতে হবে’

‘ডিএনএ টেস্ট করে নিহতদের পরিচয় শনাক্ত করতে হবে’

রাজধানীর চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিদদগ্ধদের অনেকের দেহ পুড়ে বিকৃত হয়ে গেছে। তাদের লাশ দেখে শনাক্ত করার কোনো উপায় নেই। ডিএনএ টেস্ট করে তাদের পরিচয় শনাক্ত করতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ।

আজ বৃহস্পতিবার সকালে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি জানান, চুড়িহাট্টায় অগ্নিদগ্ধে নিহতদের লাশ পুরোপুরি পুড়ে গিয়েছে, দেখে শনাক্ত করা সম্ভব নয়। ডিএনএ পরীক্ষায় ম্যাচ করে স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

রাজধানীর চকবাজারের চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের ভবনগুলোতে লাগা ভয়াবহ আগুনে দগ্ধ এখন পর্যন্ত অন্তত ৭৮ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এর মধ্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া মরদেহের মধ্যে ৬৬ পুরুষ ৭ জন নারী ও ৫ জন শিশু রয়েছে।

এর আগে, বুধবার রাত ১০টা ৩৮ মিনিটে রাজধানীর পুরান ঢাকার চকবাজার থানার চুড়ি হাট্টা শাহী মসজিদের সামনে একটি বহুতল ভবনে আগুন লেগে তা আশেপাশের ভবনে ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট চারঘণ্টার মতো কাজ করে আগুন নিয়ন্ত্রণে নেয়। এই ঘটনায় দগ্ধসহ আহত কমপক্ষে অর্ধশত ব্যক্তিকে ইতোমধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে।

এমজে/