চকবাজারের ঘটনাটি হত্যাকাণ্ড: রিয়াজুল হক

চকবাজারের ঘটনাটি হত্যাকাণ্ড: রিয়াজুল হক

চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনাকে হত্যাকাণ্ড আখ্যা দিয়ে জাতীয় মানবাধিকার কমিশন চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, ‘এ জাতীয় ঘটনাকে আমি হত্যাকাণ্ড বলব। এ জাতীয় অপমৃত্যু বা অবহেলাজনিত মৃত্যু যেন আমাদের দেখতে না হয়। এ জন্য রাষ্ট্রের কাউকে না কাউকে দায় নিতে হবে।’

বৃহস্পতিবার দুপুরে চকবাজারে ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান।

কাজী রিয়াজুল হক বলেন, ‘এ ঘটনায় আগামী সোমবারের মধ্যে একটা মিটিং করা হবে এবং সেই মিটিং থেকে উচ্চতর তদন্ত কমিটি গঠন করা হবে। সেই কমিটির সুপারিশ সংশ্লিষ্টদের দেয়া হবে।’ এ ঘটনায় প্রকৃত দোষীদের শাস্তি নিশ্চিত করার আহ্বান জানান তিনি।

মানবাধিকার কমিশন চেয়ারম্যানের প্রশ্ন, ‘আবাসিক এলাকায় এ ধরনের কেমিক্যালের কারখানা কতদিন ধরে আছে? এগুলো যারা দেখভাল করে তারা যথাযথভাবে দায়িত্ব পালন করেছেন কিনা? যারা ব্যবসা করছেন তাদের লাইসেন্স আছে কিনা-এগুলো খতিয়ে দেখা উচিত।’

সার্বিক বিষয়ে জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের সমন্বিত পরিকল্পনার নেওয়া উচিত বলেও মত প্রকাশ করেন তিনি।

প্রসঙ্গত, বুধবার রাত পৌনে ১১টার দিকে চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের একটি ভবন থেকে আগুনের সূত্রপাত বলে স্থানীয়রা জানান। পরে তা পাশের ভবনগুলোতে ছড়িয়ে পড়ে। সর্বশেষ রাত ৩টার দিকে স্থানীয়দের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের প্রায় ২০০ কর্মী। তবে ছোট গলি ও পানির স্বল্পতার কারণে আগুন নিয়ন্ত্রণে প্রচণ্ড বেগ পেতে হয়। বৃহস্পতিবার দুপুর পর্যন্ত ৮২টি লাশ উদ্ধার হয়। এ ছাড়া দগ্ধ হয়েছেন অর্ধশতাধিক। নিখোঁজ রয়েছে ৩৬ জন।

এমআই