ঝিরিঝিরি বৃষ্টিতে জনজীবনে ছন্দপতন

ঝিরিঝিরি বৃষ্টিতে জনজীবনে ছন্দপতন

রাজধানীতে ফের নেমেছে বৃষ্টি। কখনও ঝিরিঝিরি আবার কখনও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি নামে, সঙ্গে ছিল কনকনে হাওয়া।

সোমবার ভোর থেকেই রাজধানীর আকাশ ছিল মেঘে ঢাকা। এর পর ৬টার দিকে টিপ টিপ করে বৃষ্টি শুরু হয়। কিছুক্ষণ পর অবশ্য বন্ধ হয়ে যায়। তবে সকাল ৭টার দিকে আবারও নামে বৃষ্টি।

এদিকে ফাল্গুনের মাঝামাঝি সময়ে হঠাৎ এই বৃষ্টিতে রাজধানীর পথচারীরা বিপাকে পড়েন। মাত্র ২০ মিনিটের বৃষ্টি কর্মজীবীদের কিছুটা হলেও দুর্ভোগের মধ্যেই ফেলে দেয়।

হঠাৎ এই বৃষ্টির জন্য বেশিরভাগ মানুষ প্রস্তুত ছিল না। সাতসকালে যাদের ঘরের বাইরে ছুটতে হয়, তাদের অনেকেই কাকভেজা হয়ে গন্তব্যে পৌঁছেন। যানবাহন কম থাকায় স্কুলগামী শিশুদের নিয়ে বিপাকে পড়েন অভিভাবকরা।

স্কুল-কলেজের শিক্ষার্থীদের পাশাপাশি অফিসগামী অনেকেই বৃষ্টিতে ভিজেছেন।

পথচারীরা কেউ কেউ দৌড়ে আশ্রয় নেন বিভিন্ন প্রতিষ্ঠানের বারান্দা ও কার্নিশের নিচে। যারা রিকশায় ছিলেন তারাও পর্দা না থাকায় ভিজেছেন। আর যাদের সঙ্গে ছাতা ছিল, তারা রক্ষা পেয়েছেন।

আবহাওয়া অধিদফতর সূত্র জানায়, আজ রাজশাহী, খুলনা, বরিশাল, ঢাকা, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা এবং ঝড়ো হাওয়াসহ হালকা বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আজ সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে- শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি থাকতে পারে।

সোমবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬৪ শতাংশ। সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৫৮ মিনিট।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

এমজে/