২০১০ সাল পর্যন্ত বিচারাধীন ফৌজদারি মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

২০১০ সাল পর্যন্ত বিচারাধীন ফৌজদারি মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

দেশের সব দায়রা জজ আদালতে ২০১০ সাল পর্যন্ত বিচারাধীন ফৌজদারি মামলার তালিকা ৩০ দিনের মধ্যে দাখিল করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এসব মামলা ছয় মাসের মধ্যে বিচারিক আদালতকে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত।

ফৌজদারি মামলার এক আসামির জামিন শুনানিকালে মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি ) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এ সময় আদালতে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ।

এর আগে ২০০৭ সালে নরসিংদীতে একটি ডাকাতির ঘটনা ঘটে। ওই মামলায় এক আসামি জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন। আজ মঙ্গলবার ওই জামিন আবেদনের শুনানিকালে আদালতের কাছে মনে হয় যে, ওই ডাকাতি মামলার সাক্ষীরা দীর্ঘ দিনেও সাক্ষ্য দিতে না আসায় মামলাটি নিষ্পত্তিতে দীর্ঘ সময় লাগে। ফলে বিচারিক আদালতে সাক্ষী উপস্থিত না হওয়ার বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন হাইকোর্ট।

এরপর অপর এক আদেশে দেশের সব দায়রা জজ আদালতে ২০১০ সাল পর্যন্ত বিচারাধীন ফৌজদারি মামলার তালিকা ৩০ দিনের মধ্যে দাখিল এবং এসব মামলা ছয় মাসের মধ্যে বিচারিক আদালতকে নিষ্পত্তি করতে বলেন আদালত।

এমজে/