ভোটার কই, কর্মকর্তার উত্তর, ‘মাঝে এসে ভোট দিয়ে গেছে’

ভোটার কই, কর্মকর্তার উত্তর, ‘মাঝে এসে ভোট দিয়ে গেছে’

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনে সকাল সাড়ে ১০টা পর্যন্ত অনেক কেন্দ্রে ভোটারের দেখা পাওয়া যায়নি। যদিও সকাল থেকে বৃষ্টি হচ্ছিল, তবু ভোটকেন্দ্রের এমন চিত্র যেন একেবারেই বেমানান। কয়েকটি কেন্দ্র ঘুরে দেখা গেছে, প্রিসাইডিং কর্মকর্তা, সহকারী প্রিসাইডিং কর্মকর্তা, পোলিং এজেন্ট, পুলিশ, আনসার সবাই আছে। শুধু নেই কাঙ্ক্ষিত ভোটার!

আজ সকাল ৮টা থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপনির্বাচনের পাশাপাশি উত্তর ও দক্ষিণে নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডেও ভোট গ্রহণ হচ্ছে। কোনো ধরনের বিরতি ছাড়াই বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

গত দুদিনের ধারাবাহিকতায় আজও ভোর থেকেই রাজধানীতে বৃষ্টি হচ্ছে। এতে সকালবেলায় ভোটারদের কিছুটা ভোগান্তি ও বিড়ম্বনার মধ্যে পড়তে হয়। অনেক কেন্দ্রেই ভোটারদের উপস্থিতি ছিল সামান্য। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কোথাও কোথাও ভোটার কিছুটা বাড়তে থাকে।

গত ডিসেম্বরের জাতীয় সংসদ নির্বাচনের ‘অভিজ্ঞতার’ মূল্যায়ন করে এই নির্বাচনে অংশগ্রহণ করেনি বিএনপি, বাম দলগুলোসহ অধিকাংশ রাজনৈতিক দল। ফলে এই নির্বাচন ঢাকা উত্তর সিটি করপোরেশনে কোনো উত্তাপ ছড়াতে পারেনি।

সকালে ভোট শুরুর পর তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে গিয়ে একজন ভোটারের দেখাও পাওয়া যায়নি। এখানে পুরুষ বুথ রয়েছে ১০টি। প্রত্যেক বুথে ৫০ থেকে ৬০টি করে ভোট পড়েছে বলে দাবি করেছেন সেখানকার প্রিসাইডিং কর্মকর্তা।

‘ভোটার নেই, ভোট পড়ল কীভাবে’ জিজ্ঞাসা করলে প্রিসাইডিং কর্মকর্তা বলেন, ‘মাঝে এসে দিয়ে গেছেন।’ একই চিত্র মহিলা বুথেও। একজন ভোটারও চোখে পড়েনি এ নির্বাচনী কেন্দ্রে।

মিরপুরের কাজীপাড়ার মনিপুরি স্কুল অ্যান্ড কলেজে গিয়ে দেখা যায়, সেখানেও ভোটার নেই। এ সময় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়ছিল। তবে প্রত্যেক বুথে ৪০ থেকে ৫০টি করে ভোট পড়েছে। একমাত্র নৌকা মার্কার এজেন্ট থাকলেও অন্য কোনো এজেন্ট খুঁজে পাওয়া যায়নি।

কাজীপাড়ার হাজী ইউসুফ আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সকাল ৮টা থেকে সাড়ে ১০টার ভেতরে মাত্র তিনজন ভোটার ভোট দিয়েছেন বলে ভোটকেন্দ্রে থাকা পোলিং এজেন্ট মোজাম্মেল হক নিশ্চিত করেছেন। তিনি বলেন, সকাল পৌনে ৯টার দিকে একজন, ১৫ মিনিট পরে একজন আর তার ত্রিশ মিনিট পরে একজন ভোটার ভোট দিয়েছেন।

দায়িত্বরত নিরাপত্তা বাহিনী ও ভোট গ্রহণ কর্মকর্তারা বলেন, ‘বৃষ্টির কারণে হয়তো ভোটাররা আসছেন না। তবে এখন বৃষ্টি নেই, কিছুক্ষণ পর ভোটার আসবেন বলে আশা করছি।’ নারী ভোটারদের এ চার কেন্দ্রে নয় হাজার ভোটার রয়েছে বলে জানান কর্মকর্তারা।

তবে নির্বাচনের দায়িত্বে থাকা অনেকে বলেন, ‘একদিনের সাধারণ ছুটিসহ তিন দিন ছুটি হওয়ায় সম্ভবত লোকজন ঢাকার বাইরে চলে গেছে বলে ধারণা করছি। নারীরা ঘরের কাজ শেষে দুপুরের দিকে আসতে পারে বলেও আশা করছি।’

ঢাকা উত্তরের মেয়র পদে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন—আওয়ামী লীগের প্রার্থী মো. আতিকুল ইসলাম (নৌকা), জাতীয় পার্টির মোহাম্মদ শাফিন আহমেদ (লাঙ্গল), ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মো. আনিসুর রহমান দেওয়ান (আম), প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) শাহীন খান (বাঘ) এবং স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আবদুর রহিম (টেবিল ঘড়ি)।

এমজে/