আগামীতে ভোটকেন্দ্রে যেতে হবে না : মাহবুব তালুকদার

আগামীতে ভোটকেন্দ্রে যেতে হবে না : মাহবুব তালুকদার

 

নির্বাচনী ব্যবস্থাপনা আগের চেয়ে অনেক বেশি আধুনিক ও গতিশীল হয়েছে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি বলেন, নির্বাচনী ব্যবস্থা এখন ডিজিটাল যুগে প্রবেশ করেছে। আগামীতে হয়তো ভোটকেন্দ্রে যেতে হবে না ভোটারদের।

রাজধানীর আগারগাঁওস্থ ইসির ইটিআই ভবনে রবিবার ডান্টা এন্ট্রি অপারেটরদের প্রশিক্ষণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে ইটিআই মহাপরিচালক মোস্তফা ফারুক সভাপতিত্ব করেন।

মাহবুব তালুকদার বলেন, আমরা এখন এমন এক যন্ত্রযুগে উপস্থিত হয়েছি, তাতে অতি অল্পসময়ে ইভিএমের মাধ্যমে ভোটাররা ভোট দিতে পারেন। এতে ক্ষিপ্রগতিতে ভোট গণনা করে উপযুক্ত স্থানে পাঠানো যায়। মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই সম্পূর্ণ ভোটপ্রক্রিয়া সম্পন্ন করা যেতে পারে। কমিশনার বলেন, আমি জানি না ভবিষ্যতে এমন দিন সমাগত কিনা, যখন প্রার্থীদের কাগুজে পোস্টার বা ব্যানার লাগিয়ে ভোট চাইতে হবে না। ভোটারকেও কষ্ট করে ভোটকেন্দ্রে যেতে হবে না। নিজের বাড়িতে বা অফিসে বসে যন্ত্রের মাধ্যমে নিজের ভোটটি দিতে পারবেন। তাৎক্ষণিকভাবেই নির্বাচনের ফল জানা যাবে।

ইসি মাহবুব বলেন, কথাগুলো এখন অলীক মনে হলেও বিজ্ঞানের অগ্রগতিতে হয়তো অদূর ভবিষ্যতে এই ডিজিটাল ব্যবস্থাপনা আমাদের দ্বারপ্রান্তে উপনীত হতে যাচ্ছে। এই স্বপ্ন সফল হলে ভোটারদের লাইনে দাঁড়াতে হবে না। এমনকি নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রয়োজন হবে পড়বে না।

ডাটা এন্ট্রি অপারেটরদের উদ্দেশে এই কমিশনার বলেন, সফটওয়্যার ব্যবহারের ক্ষেত্রে আপনাদের পূর্ণ সতর্কতা প্রয়োজন। তথ্য সংগ্রহ ও ফল এন্ট্রির বিষয়ে ভুল হলে সমগ্র বিষয় ভ্রান্তিতে পরিণত হবে। এ জন্য যন্ত্রের পেছনের মানুষটির কর্মতৎপরতা বিশেষভাবে উল্লেখযোগ্য।

এমজে/