মামলা স্থগিত চেয়ে আলোকচিত্রী শহিদুল আলমের রিট

মামলা স্থগিত চেয়ে আলোকচিত্রী শহিদুল আলমের রিট

আলোকচিত্রী ড. শহিদুল আলম তার বিরুদ্ধে দায়ের করা তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের মামলার কার্যক্রম স্থগিত চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেছেন। রিটে এ মামলার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে। এ ছাড়া মামলার তদন্ত কার্যক্রমও স্থগিত চাওয়া হয়েছে।

সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করা হয়। রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

এর আগে গত বছরের ১৫ নভেম্বর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের মামলায় আলোকচিত্রী ড. শহিদুল আলমকে জামিন দেন হাইকোর্ট।

তার জামিন বিষয়ে রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি শেখ আবদুল আউয়াল ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী এ রায় ঘোষণা করেন।

৭ অক্টোবর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের মামলায় জামিন আবেদন করলে শহিদুল আলমকে কেন জামিন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। এর পর এ মামলায় তার জামিন বিষয়ে হাইকোর্টে রুল শুনানি হয়। শুনানিকালে সড়ক আন্দোলন নিয়ে শহিদুল আলমের আলজাজিরা টেলিভিশনে দেয়া সাক্ষাৎকার ও লাইভ ভিডিওগুলো দেখাতে রাষ্ট্রপক্ষকে নির্দেশ দেন।

এরই পরিপ্রেক্ষিতে ভিডিও ফুটেজগুলো প্রজেক্টরের মাধ্যমে দেখানো হয়। এর পর ১ নভেম্বর হাইকোর্ট শহিদুল আলমের জামিন আবেদন আদালতের কার্যতালিকা থেকে বাদ দেন। পরে অন্য একটি বেঞ্চে জামিন আবেদন করলে শহিদুল আলমকে জামিন দেন আদালত।

দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলম নিরাপদ সড়ক আন্দোলন নিয়ে একটি আন্তর্জাতিক গণমাধ্যমকে সাক্ষাৎকার দেন। ওই ঘটনায় রমনা থানার তথ্যপ্রযুক্তি আইনে করা মামলায় তাকে গ্রেফতার করে পুলিশ।