অনুমতি নিয়ে সরকারের দিনভর নাটক

আপনাদের জন্য এসেছি, বললেন অরুন্ধতী

আপনাদের জন্য এসেছি, বললেন অরুন্ধতী

ঢাকায় এসে স্বাচ্ছন্দে অনুষ্ঠানে যোগ দেয়াটা হয়ে উঠলো না বুকার জয়ী খ্যাতিমান ভারতীয় লেখক অরুন্ধতী রায়ের। মুক্ত মতের পক্ষে সোচ্চার এই লেখকের পূর্ব নির্ধারিত অনুষ্ঠান 'অনিবার্য কারণের' ধুঁয়া তোলে বন্ধ করে দেয় সরকার। জানিয়ে দেয়া হয় অনুষ্ঠান করা যাবেনা। তাতে আয়োজকদের মতোই বাকরুদ্ব আর হতবাক হয়ে পড়েন দেশের সুশীল সমাজ আর সাধারণ মানুষ। বিষয়টি ভাইরাল হয়ে উঠে সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

অনুমতি নিয়ে সরকার তরফ থেকে নানা টালবাহানার পর মঙ্গলবার জানানো হলো অনুষ্ঠান করা যাবে তবে জায়গা বদল করে। কৃষিবিদ মিলনায়তনে অনুমতি বাতিল করার পর ধানমন্ডির মাইডাস সেন্টারে অনুষ্ঠানটির অনুমতি দেয়া হয়। কিন্তু সেখানে একদম শেষ মুহূর্তে আরেক নতুন নাটক করে জানিয়ে দেয়া হয় বুকিং বাতিল।

শেষমেষ ছবিমেলা কর্তৃপক্ষকে অনুষ্ঠান করার অনুমতি দেয়া হয়। নাটকীয়তা, বাধা আর প্রতিকূলতা কাটিয়ে মাইডাস সেন্টারে বুকার জয়ী ভারতীয় লেখক অরুন্ধতী রায়ের আলোচনা অনুষ্ঠান শুরু হয় পৌনে সাতটায় শুরু হয়।

সন্ধ্যা ৬টায় এই অনুষ্ঠান শুরুর কথা থাকলেও অনুমতি জটিলতায় তা শুরু হয় পৌনে সাতটায়।

এর আগে ৬টা ৪০ মিনিটে অরুন্ধতী রায় মাইডাস অডিটোরিয়ামে উপস্থিত হন।এসময় তাকে স্বাগত জানান আলোকচিত্রী ও ছবিমেলার অন্যতম আয়োজক শহীদুল আলম। তিনি অরুন্ধতীকে প্রশ্ন করেন, ‘কেন আপনি এখানে?’ জবাবে তিনি বলেন, ‘আপনার জন্য, আপনাদের সবার জন্য’।

ছবিমেলা’র ‘আটমোস্ট এভরিথিং’ শিরোনামের এ আলোচনা অনুষ্ঠান নিয়ে দিনভর ছিল নানা নাটকীয়তা। প্রথমে নিরাপত্তার কারণ দেখিয়ে কৃষিবিদ মিলনায়তনে আলোচনা অনুষ্ঠান বাতিল করা হয়। ‘ছবিমেলা’র আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, পুলিশের পক্ষ থেকে তাদের নির্ধারিত জায়গায় অরুন্ধতীর অনুষ্ঠানটি করতে দেওয়া সম্ভব হচ্ছে না বলে জানানো হয়েছে।

এ বিষয়ে তেজগাঁও থানার ওসি মাজহারুল ইসলাম সকালে বলেন, ‘অনিবার্য কারণবশত কৃষিবিদ ইনস্টিটিউশন কর্তৃপক্ষ ও পুলিশের পক্ষ থেকে অনুষ্ঠানটি বাতিল করতে বলা হয়েছে।’

পরে ‘ছবিমেলা’র আয়োজকরা জানিয়েছিল সন্ধ্যায় ধানমন্ডির মাইডাস সেন্টারে এ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ছবিমেলার অফিসিয়াল পেজে এ বিষয়ে ঘোষণাও দেওয়া হয়। তবে বিকালে এক মোবাইলফোন বার্তায় মাইডাস সেন্টারের পক্ষ থেকে বুকিং বাতিল করার বিষয়ে জানানো হয়।

এতে বলা হয়, ‘অনিবার্য কারণবশত মাইডাসে দেওয়া ‘দৃক’-এর বুকিংটি বাতিল করা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে অনুষ্ঠান আয়োজনের অনুরোধ করা গেল।’ মাইডাসের পক্ষে শফিক নামে একজন এ বার্তা পাঠান।

অনুষ্ঠানটি ঘিরে অনিশ্চয়তার মধ্যেই সন্ধ্যায় মাইডাসের সামনে দর্শক অতিথিদের ভিড় জমে যায়। এরইমধ্যে ছবিমেলা’র কাছে অনুষ্ঠান আয়োজনের চূড়ান্ত অনুমতি মিলে গেলে অডিটোরিয়াম খুলে দেওয়ার মাধ্যমে সব জটিলতার অবসান ঘটে।

এমজে/জিএস