পাকিস্তান সীমান্তে ভারতীয় যুদ্ধবিমান বিধ্বস্ত

পাকিস্তান সীমান্তে ভারতীয় যুদ্ধবিমান বিধ্বস্ত

পাকিস্তান সীমান্তের একটি শহরে ভারতীয় বিমান বাহিনীর একটি মিগ-২১ বাইসন বিমান বিধ্বস্ত হয়েছে। রাজস্থান রাজ্যের বিকানির শহরের কাছে বিধ্বস্ত হওয়া মিগ-২১ নামের বিমানটি ছিল ভারতের যুদ্ধবিমান।

শুক্রবার এই ঘটনা ঘটেছে। তবে এই ঘটনায় রক্ষা পেয়েছেন বিমানটির পাইলট।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, নাল এয়ারবেস থেকে বিমানটি উড্ডয়নের পরেই এই দুর্ঘটনা ঘটে।

তিনি বলেন, ‘ধারণা করা হচ্ছে পাখির ধাক্কায় এই ঘটনা ঘটতে পারে।’ খবরে বলা হয়, দুর্ঘটনার তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে একজন কর্নেলকে।

উল্লেখ্য, ক’দিন আগেই জম্মু-কাশ্মীরের বুদগামের গারেন্ড কালান এলাকায় ভেঙে পড়ে এমআই-১৭ চপার। চপার দুর্ঘটনায় ৬ বায়ুসেনা আধিকারিক ও এক স্থানীয় বাসিন্দার মৃত্যু হয়। কী কারণে ভেঙে পড়ল চপার, তা এখনও জানা যায়নি।

এর আগেও রাজস্থানে ভেঙে পড়েছিল বায়ুসেনার বিমান। যোধপুরে মিগ ২৭ মডেলের বিমান ভেঙে পড়ে। সেসময়ও কোনওরকমে প্রাণে বেঁচে গিয়েছিলেন পাইলট। বিমানটি ভেঙে পড়ার পরই আগুন লেগে গিয়েছিল। দুটি মিগ ২৭ স্কোয়াড্রন কিছুটা আপগ্রেড করার পর চালিয়ে দেখা হচ্ছিল, তখনই দুর্ঘটনা ঘটে বলে জানা গিয়েছিল। হিমাচলপ্রদেশের কাংড়া জেলার পাত্তা জাইতান গ্রামেও ভেঙে পড়েছিল মিগ ২১ যুদ্ধ বিমান। যে দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন পাইলট।

অন্যদিকে গত সপ্তাহে পাকিস্তান দাবি করে ভারতের দুটি মিগ-২১ ভূপাতিত করেছে তারা। ভূপাতিত একটি যুদ্ধবিমানের পাইলট অভিনন্দন বর্তমানকে আটকের পর তাকে মুক্ত করে দেয় পাকিস্তান।

এমআই