তিতাস গ্যাস ক্ষেত্রে আগুন

তিতাস গ্যাস ক্ষেত্রে আগুন

বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেডের (বিজিএফসিএল) নিয়ন্ত্রণাধীন ব্রাহ্মণবাড়িয়ার তিতাস গ্যাস ক্ষেত্রে অগ্নিকাণ্ডের ঘটনায় দুই ঘণ্টারও বেশি সময় গ্যাস সরবরাহ বন্ধ ছিল।

বৃহস্পতিবার বিকেল পৌনে পাঁচটার দিকে এ জেলা সদরের ঘাটুরাস্থ তিতাস গ্যাস ক্ষেত্রের ১নং লোকেশনে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গ্যাস উৎপাদনের সময় অতিরিক্ত গ্যাস একটি ফ্লেয়ার লাইনের মাধ্যমে পুড়িয়ে বের করা হয়। বিকেলে সেই ফ্লেয়ার লাইন দিয়ে গ্যাসের সঙ্গে অতিরিক্ত তেল (কনডেনসেট) বের হতে থাকে। এর ফলে ফ্লেয়ার লাইন দিয়ে মাত্রাতিরিক্ত আগুনের শিখা বেরিয়ে তা নিচে পড়ে আগুন ধরে যায়। মুহূর্তেই সেই আগুন ছড়িয়ে পড়ে। পরে খবর পেয়ে ব্রাহ্মণবাড়িয়া, সরাইল ও আশুগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের তিনটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এ সময় গ্যাস সরবরাহ বন্ধ ছিল।

ব্রাহ্মণবাড়িয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের জ্যেষ্ঠ স্টেশন কর্মকর্তা সাকরিয়া হায়দার সাংবাদিকদের জানান, আগুনের ভয়াবহতা অনেক বেশি ছিল। সেজন্য সরাইল ও আশুগঞ্জের দুটি ইউনিটকে খবর দেয়া হয়েছিল। পানি ও ফোম ব্যবহার করে আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

এ ব্যাপারে বিজিএফসিএল’র ব্যবস্থাপনা পরিচালক তৌফিকুর রহমান বলেন, অগ্নিকাণ্ডের কারণে গ্যাস সরবরাহ বন্ধ রাখা হয়েছিল। তবে এতে করে জাতীয় গ্রিডে কোনো সমস্যা হয়নি।

এমআই