বাংলাদেশে সুখ কমেছে

১৫৬ দেশের মধ্যে ১২৫ তম বাংলাদেশ

১৫৬ দেশের মধ্যে ১২৫ তম বাংলাদেশ

সুখী দেশের তালিকায় বাংলাদেশের ১০ ধাপ অবনতি হয়েছে। ১৫৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এ বছর ১২৫ তম। গত বছর ছিল ১১৫ তম।

গতকাল বুধবার বিশ্বের সুখী দেশের এই তালিকা প্রকাশ করেছে জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউসন্স নেটওয়ার্ক। গতকাল ছিল বিশ্ব সুখ দিবস। ২০১৩ সাল থেকে জাতিসংঘ দিবসটি পালন করে আসছে।

মাথাপিছু আয়, সামাজিক সহযোগিতা, গড় আয়, সামাজিক স্বাধীনতা, উদারতা এবং সমাজে দুর্নীতির হার কত কম, তার ওপর ভিত্তি করে এই তালিকা তৈরি করা হয়েছে।

তালিকা অনুযায়ী বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড। এ নিয়ে টানা দুই বছর দেশটি সুখী দেশের তালিকার শীর্ষে থাকল। তাদের পরে আছে যথাক্রমে ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ড, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, সুইডেন, নিউজিল্যান্ড, কানাডা ও অস্ট্রেলিয়া।

আর সবচেয়ে কম সুখের দেশ দক্ষিণ সুদান (১৫৬ তম)। তাদের আগে আছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা রিপাবলিক (১৫৫), আফগানিস্তান (১৫৪), তানজানিয়া (১৫৩) ও রুয়ান্ডা (১৫২)।

দক্ষিণ এশিয়ায় প্রতিবেশীদের মধ্যে বাংলাদেশের চেয়ে সুখ কম শ্রীলঙ্কা (১৩০) ও ভারতের (১৪০)। আর বাংলাদেশিদের চেয়ে সুখী পাকিস্তান (৬৩), ভুটান (৯৫) এবং নেপালের (১০০) মানুষ।

এমজে/