ভোটার সংখ্যা নিয়ে কমিশনের মাথা ব্যথা নেই : ইসি সচিব

ভোটার সংখ্যা নিয়ে কমিশনের মাথা ব্যথা নেই : ইসি সচিব

উপজেলা নির্বাচনে ভোটার সংখ্যা নিয়ে কমিশনের কোনও মাথাব্যথ্যা নেই বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। কম ভোটার থাকার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, পার্সেন্টেজ ইজ নট ম্যাটার। ভোটার হার কত হলো এটা নিয়ে কমিশনের মাথাব্যথা নেই। শান্তিপূর্ণভাবে নির্বাচন হয়েছে কিনা সেটি গুরুত্বপূর্ণ। মোটামুটি ভালো ভোট হয়েছে উল্লেখ করে সচিব বলেন, নির্বাচন কমিশন আজকের ভোটে মোটামুটি সন্তোষ প্রকাশ করেছেন।

রবিবার তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের পর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসি সচিব এসব কথা বলেন। কম ভোট পড়ার বিষয়ে এক প্রশ্নের জবাবে হেলালুদ্দীন আহমদ আরও বলেন, ‘একটি জোট নির্বাচনে অংশ নেয়নি। তাদের সমর্থক তো রয়েছে। তারা তো ভোটকেন্দ্রে আসেনি। আবার তাদের পক্ষ থেকে ভোটকেন্দ্রে না যাওয়ার জন্য প্রচারণাও রয়েছে। এসব আপনাদের খেয়াল রাখতে হবে।’

কম ভোটারের উপস্থিতিতে ভোট গ্রহণযোগ্যতা পেল কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘কত শতাংশ ভোট পড়তে হবে; কত শতাংশ হলে এটি গ্রহণযোগ্যতা পাবে এ বিষয়ে আমাদের দেশে কোনও আইন নেই।’

সচিব জানান, প্রথম দফায় ৪৩ শতাংশ ভোট পড়েছে। দ্বিতীয় দফায় ৪১ শতাংশ ভোট পড়েছে। রাঙামাটির উপজেলাগুলোর ফলাফল এখনো প্রকাশ হয়নি। ওই ভোট যুক্ত হলে ৪৫ শতাংশ ছাড়িয়ে যাবে বলে আশা করছি। আর তৃতীয় ধাপেও ৪০ থেকে ৪৫ শতাংশ ভোট পড়বে বলে আমাদের আশা।

নির্বাচনের চিত্র তুলে ধরে তিনি বলেন, আজকে ১১৭টি উপজেলায় ভোটগ্রহণের কথা ছিল। কিন্তু অনিয়মের কারণে কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার ভোট বন্ধ করা হয়েছে। এছাড়া সেখানে দায়িত্বে থাকা অতিরিক্ত পুলিশ সুপার ও ওই থানার ওসিকে প্রত্যাহার করা হয়েছে। এজন্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আরও কেউ এর সঙ্গে জড়িত থাকলে তাদেরও বিচারের আওতায় আনা হবে। তিনি জানান, অনিয়মের কারণে এ ধাপে মোট ৯ হাজার ২৯৮টি মধ্যে ১৪টি কেন্দ্রের ভোট বন্ধ করা হয়েছে।

সচিব জানান, চট্টগ্রামের চন্দনাইশে দুইপক্ষের সংঘর্ষে একজন পুলিশ কনস্টেবল গুলিতে আহত হয়েছেন। তাকে সেখান থেকে উদ্ধার করে হেলিকপ্টারে ঢাকার হৃদরোগ ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। এ সময় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম, ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান ও এস এম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

এমজে/