রাজশাহী ভ্রমণে মার্কিন রাষ্ট্রদূত

নিজেই তৈরি করলেন কালাইয়ের রুটি

নিজেই তৈরি করলেন কালাইয়ের রুটি

দুদিনের সফরে রাজশাহী ভ্রমণে গিয়েছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। সফরের শেষ দিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার রাজশাহীর জনপ্রিয় খাবার, সংস্কৃতি ও ঐতিহ্যের খোঁজ করেন। এরই অংশ হিসেবে সন্ধ্যার পর ঘুরতে বের হন নগরীর বিভিন্ন প্রান্তে। অনেকটা একান্তজনের মতোই পায়ে হেঁটে চলে যান রাজশাহীর উপশহর নিউমার্কেট এলাকায়। সেখানে তিনি রাজশাহীর ঐতিহ্যবাহী কালাইয়ের রুটির দোকানে গিয়ে বসে পড়েন। সফরসঙ্গী ও নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সবাইকে নিয়ে তিনি সড়কের ধারে চেয়ারে বসেন ও চুলা থেকে তোলা গরম কালাইয়ের রুটি স্ত্রী ও সফর সঙ্গীদের নিয়ে মজা করে খান।

রাষ্ট্রদূত স্থানীয়দের সঙ্গে কথা বলে জানতে পারেন বিশেষভাবে তৈরি এ কালাইয়ের রুটি রাজশাহী অঞ্চলের মানুষের অন্যতম ঐতিহ্যবাহী খাবার। রাষ্ট্রদূত ও তার সঙ্গীরা পুষ্টিসমৃদ্ধ ও সুস্বাদু কালাইয়ের রুটি খান ঝাল লবণে তৈরি মসলা দিয়ে। পরে স্বচক্ষে দেখেন কীভাবে তৈরি হচ্ছে কালাই রুটি। এদিকে মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারকে রুটির দোকানে দেখে ভিড় করেন লোকজন। তিনি হাসিমুখে সবার সঙ্গে কুশলবিনিময় করেন ও সেলফি তোলেন। অনেকেই কৌতূহলী হয়ে রাষ্ট্রদূতের সঙ্গে হাত মেলান। তিনি সবার আহ্বানেই সাড়া দেন।

একপর্যায়ে রাষ্ট্রদূত কালাই রুটি তৈরির চুলার কাছে গিয়ে রুটি তৈরি ও রুটি ভাজা পর্যবেক্ষণ করেন। নিজেই একটি রুটি সেঁকে পাত্রে রাখেন। পরে নিজেই কালাইয়ের রুটি তৈরির কারিগরদের সঙ্গে সেলফি তোলেন। এছাড়াও রাষ্ট্রদূত বুধবার রাজশাহীতে পৌঁছে বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ শেষে রাতে রাজশাহীর ঐতিহ্যবাহী মিষ্টান্নভাণ্ডারে গিয়ে কয়েক পদের মিষ্টির স্বাদ গ্রহণ করেন।

অন্যদিকে রাজশাহীর পুঠিয়া রাজবাড়ি পরিদর্শন করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। শুক্রবার সকাল ৯টার দিকে তিনি পুঠিয়া রাজবাড়িতে যান। এ সময় তিনি রাজবাড়ির বিভিন্ন মন্দিরসহ দর্শনীয় স্থান ঘুরে দেখেন। এ সময় তার স্ত্রী মিসেল সঙ্গে ছিলেন।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার পুঠিয়ায় রাজবাড়িতে পৌঁছালে তাকে স্বাগত জানান, রাজশাহী জেলার পুলিশ সুপার মো. শহিদুল্লাহ। এ সময় তিনি রাষ্ট্রদূতকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। পরে রাজবাড়ির বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরে দেখান। প্রায় ২ ঘণ্টা ধরে রাজবাড়ির বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করেন মার্কিন রাষ্ট্রদূত। এ সময় রাজশাহী জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বভার নিয়েই তিনি ঘুরে বেড়াচ্ছেন দেশের বিভিন্ন প্রান্তে। আর বিভিন্ন এলাকায় গিয়ে স্থানীয় জনপ্রিয় খাবারসহ সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে ক্রমাগত ধারণা নিচ্ছেন। কথা বলছেন স্থানীয় মানুষের সঙ্গে। এ ধারাবাহিকতায় গত বুধবার থেকে দুদিনের সফরে রাজশাহীতে যান তিনি।

এমজে/