মন্ত্রিসভার সাবেক সদস্যদের বাসা ছাড়ার নির্দেশনা চেয়ে রিট

মন্ত্রিসভার সাবেক সদস্যদের বাসা ছাড়ার নির্দেশনা চেয়ে রিট

মন্ত্রিসভার সাবেক সদস্য ও সচিবদের অবস্থান করা সরকারি বাসা বর্তমান মন্ত্রীদেরকে ছেড়ে দেয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। রিটে মন্ত্রিসভায় নতুন করে যুক্ত হওয়া সদস্যদের মধ্যে বরাদ্দপ্রাপ্তদের সরকারি বাসা বুঝিয়ে দিতেও নির্দেশনা চাওয়া হয়েছে।

মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ব্যারিস্টার হুমায়ুন কবীর পল্লবসহ পাঁচ আইনজীবী এই রিট করেন।

রিটের বিবাদী করা হয়েছে জাতীয় সংসদের স্পিকার, অর্থ মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব ও সরকারি আবাসন পরিদফতরের পরিচালক।

এর আগে সোমবার ডাক ও রেজিস্ট্রিযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লবসহ পাঁচ আইনজীবী সংশ্লিষ্টদের প্রতি নোটিশ পাঠিয়েছিলেন। নোটিশে ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিতে বলা হয়েছিল।

নোটিশ অনুযায়ী ব্যবস্থা না নেয়ায় হাইকোর্টে এ বিষয়ে আইনি প্রতিকার চেয়ে রিট করা হয়েছে বলে জানান ব্যারিস্টার পল্লব।

তিনি বলেন, মন্ত্রিসভার সাবেক সদস্যদের দখলে সরকারি বাসা-এমন সংবাদ গণমাধ্যমে প্রকাশ পেয়েছে। ওই সংবাদের পরিপ্রেক্ষিতে মন্ত্রিসভার সব সদস্যকে দ্রুত সরকারি বাসা বুঝিয়ে দিতে প্রথমে নোটিশ পাঠিয়েছিলাম। তবে তারপরও এ বিষয়ে উপযুক্ত ব্যবস্থা না নেয়ায় আজ রিট আবেদন করেছি। মন্ত্রিসভার সদস্যরা তাদের জন্য বরাদ্দ দেয়া বাসায় উঠতে না পারায় দেশের জনগণের এবং রাষ্ট্রীয় কাজের ক্ষতি হচ্ছে।

এমআই