শরবত নিয়ে যাওয়া সেই মিজানুরের বাসায় ওয়াসার হুমকি!

শরবত নিয়ে যাওয়া সেই মিজানুরের বাসায় ওয়াসার হুমকি!

ওয়াটার সাপ্লাই অ্যান্ড সুয়ারেজ অথরিটির (ওয়াসা) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খানকে ‘শতভাগ বিশুদ্ধ’ পানি দিয়ে শরবত বানিয়ে খাওয়ানোর উদ্যোগ গ্রহণকারী জুরাইন নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের সমন্বয়ক মিজানুর রহমানকে তার বাসায় গিয়ে ওয়াসার লোকেরা হুমকি দিয়েছেন বলে অভিযোগ করেছেন মিজানুর রহমান। এদিকে ওই কর্মসূচীতে অংশগ্রহণকারী মনিরুল ইসলাম ফরাজীও আতঙ্কে রয়েছেন।

ওয়াটার সাপ্লাই অ্যান্ড সুয়ারেজ অথরিটির (ওয়াসা) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খানকে ‘শতভাগ বিশুদ্ধ’ পানি দিয়ে শরবত বানিয়ে খাওয়ানোর উদ্যোগ গ্রহণ করেন জুরাইন নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের সমন্বয়ক মিজানুর রহমান। মঙ্গলবার সেই পানি খাওয়াতে ওয়াসা ভবনে গিয়ে সাক্ষাৎ না পেয়ে হতাশ হন মিজানুর রহমান, মনিরুল ইসলাম ফরাজীসহ মোট ৫ জন।

সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই বুধবার মিজানুর রহমানের বাসায় গিয়ে ওয়াসার লোকেরা হুমকি দিয়েছেন বলে অভিযোগ করেছেন।

তিনি গণমাধ্যমকে বলেন, দুপুর দুইটার দিকে কে বা কারা আমার স্ত্রীর বাসায় প্রবেশ করে কোনো অনুমতি ছাড়াই। পরে আমি তাদের সঙ্গে ফোনে কথাবার্তা বললে তারা আমার ওপর চড়াও হয়। এরপর আমি ফোন কেটে দিয়ে তাড়াতাড়ি বাসায় যাই।

মিজানুর রহমান বলেন, আমি বাসায় যাওয়ার পর তাদের জিজ্ঞেস করি তারা অনুমতি নিয়ে প্রবেশ করেছে কিনা। তারা অনুমতি নিয়ে প্রবেশ করেছে বললেও আমার স্ত্রী বলে তারা অনুমতি নেননি।

হুমকির বিষয়ে প্রশ্ন করলে মিজানুর বলেন, তারা আমাকে মামলা-হামলার হুমকি দিয়েছে। আমার সঙ্গে খারাপ আচারণ করেছে। তারা দেখে নেয়ারও হুমকি দিয়েছে।

হুমকিদাতারা কারা? এমন প্রশ্নের জবাবে মিজানুর বলেন, ওরা পাঁচ/ছয়জন আসে আমার বাসায়, তারা সবাই ওয়াসার লোকজন, আমি তাদের সবাইকে চিনি। তারাই এসে আমাকে হুমকি দিয়েছে।

মনিরুল ইসলাম গণমাধ্যমকে জানান, ‘ওয়াসার কর্মকর্তা-কর্মচারী পরিচয় দিয়ে ৫টি ফোন নাম্বার থেকে তাকে ও একাধিকবার ফোন দিয়েছে। তারা সবাই বারবার আমার বাসার ঠিকানা জানতে চাচ্ছে। এমতাবস্থায় মিজানুর রহমানের মতো আমাকেও বিভিন্নভাবে হয়রানি করা হতে পারে বলে মনে করছি।’

মনিরুল ইসলাম ফরাজী আরো বলেন, আমি মনে করি- রাজধানীর কোথায়ও ১০০% সুপেয় পানি নেই। রাজধানীবাসী ‘১০০% সুপেয় পানি’ পাচ্ছে বলে ওয়াসার এমডি যে বক্তব্য দিয়েছেন একজন সচেতন নাগরিক হিসেবে আমি তা গ্রহণ করতে পারিনি। তার বক্তব্য আমিসহ পুরো রাজধানীবাসী প্রত্যাখ্যান করেছে। তার বক্তব্য এবং বাস্তবতায় মিল না থাকার কারণেই মূলত ওয়াসার পানি দিয়ে আমরা তাকে শরবত পান করানোর মতো একটি ভিন্ন ধরণের প্রতিবাদ করেছিলাম।

ওয়াসা কর্মকর্তাদের কাছে মনিরুল ইসলামের প্রশ্ন-

* রাজধানীতে যদি ওয়াসা থেকে ১০০% সুপেয় পানি দেয়া হয় তাহলে আমরা হাজার হাজার কোটি টাকার গ্যাস নষ্ট করে কেনো পানি ফুটাচ্ছি?
* কেনো পানির বিলও দেব আবার গ্যাস বিলও দেব?
* আমরা কেনো ফিটকিরি দিয়ে পানি বিশুদ্ধ করবো?
* আমরা কেনো পানি বিশুদ্ধ করণ ট্যাবলেট ব্যবহার করবো?
* পানি বিশুদ্ধ করনের জন্য বিভিন্ন ধরণের ফিল্টার মেশিন কোম্পানির প্রয়োজন কেনো?
* পানি যদি ১০০% সুপেয় হয় তাহলে ময়লা, দুর্গন্ধ আসে কোথা থেকে?
ইত্যাদি...