তীব্র গরমের মাঝে বৃষ্টির পূর্বাভাস

তীব্র গরমের মাঝে বৃষ্টির পূর্বাভাস

রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকলেও আগামী তিনদিনের মধ্যে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

বুধবার এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

এতে বলা হয়, ঢাকা, মাদারীপুর, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, রাজশাহী এবং পাবনা অঞ্চলসহ খুলনা এবং বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।তবে আগামী তিনদিনের মধ্যে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টির প্রবনতা বৃদ্ধি পেতে পারে।

এদিকে আবহাওয়াবিদ একেএম নাজমুল হক জানান, মার্চ এপ্রিল ও মে এই সময়টা পশ্চিমা লঘুচাপ থাকে এবং সাধারণত ১ জুন থেকে শুরু হয় মৌসুমি চাপ। এই দুই প্রভাবে বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পায়। সেই ক্ষেত্রে জুন মাসের প্রথম সপ্তাহ থেকেই সারাদেশে বৃষ্টি হতে পারে। এতে তাপপ্রবাহ কমবে।

বুধবার সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; খুলনা, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং চট্টগ্রাম ও বরিশাল বিভাগের দুএক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা যশোর ও খুলনায় ৩৮.০ ডিগ্রি রেকর্ড করা হয়। রাজধানীতে ছিল ৩৬.১ ডিগ্রি সেলসিয়াস।

এমজে/