রোহিঙ্গাদের খাদ্য সহায়তায় ১৮ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র

রোহিঙ্গাদের খাদ্য সহায়তায় ১৮ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র

ঢাকা, ২৫ জানুয়ারি (জাস্ট নিউজ) : মিয়ানমার থেকে পালিয়ে কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য ১৮ দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলারের জরুরি খাদ্য সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের মাধ্যমে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে যুক্তরাষ্ট্র এই সহায়তা প্রদান করবে।

বৃহস্পতিবার ঢাকায় ইউএসএইড’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সর্বশেষ এই অনুদান ঘোষণার ফলে গত বছরের আগস্ট থেকে এ পর্যন্ত বাংলাদেশে বিশ্ব খাদ্য কর্মসূচিতে মোট ২৪ মিলিয়নেরও বেশি সহায়তা দেয়া হয়েছে।

ইউএসএইড জানায়, কক্সবাজারে খাদ্যের নিরাপত্তাহীনতা ও অপুষ্টির চরম আকার ধারণ করেছে। সেখানে পাঁচ বছরের কম বয়সী ৬২ হাজার ৮শ জনেরও বেশি ছেলেমেয়ের অপুষ্টিজনিত চিকিৎসা এবং এক লাখ ২০ হাজার গর্ভবতী ও স্তন্যদানকারী নারীর পুষ্টি সহায়তার প্রয়োজন রয়েছে।

ইউএসএইড মিশন পরিচালক জ্যানিনা জারুজেলসকি বলেন, এই কর্মসূচির মাধ্যমে সবচেয়ে নিঃস্ব মানুষদের মধ্যে পুষ্টিসেবা দেয়া হবে। এতে অপুষ্টির শিকার পাঁচ বছরের কম বয়সী ৩৬ হাজারের বেশি ছেলেমেয়েকে পুষ্টিসেবা প্রদান ও শিশুমৃত্যু রোধের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এছাড়াও ইউএসএইড-এর অনুদান রোহিঙ্গ্যা শরণার্থী শিবিরে চাল, ডাল, ভোজ্য তেল ও সুজি বিতরণ ও অপুষ্টির চিকিৎসা প্রদানে বিশেষ ভূমিকা রাখবে, তদুপুরি শিশুমৃত্যুর হার কমাতে সাহায্য করবে।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২০২০ঘ.)