ওয়াসার পানি সংকট: ‘ভাটারায় টয়লেটে যাওয়ার পানি নাই’

ওয়াসার পানি সংকট: ‘ভাটারায় টয়লেটে যাওয়ার পানি নাই’

রাজধানীর ভাটারা থানাধীন বারবিগা, ছোলমাইদ উচ্চ বিদ্যালয়, মোজাম্মেল হক চেয়ারম্যান বাড়ি ও আশপাশের এলাকায় গত দুইদিন ধরে ওয়াসার লাইনে পানি নেই। যার কারণে ওই এলাকা গুলোতে বসবাসরত বাসিন্দারা খাওয়া-দাওয়া, রান্না-বান্না, গোসলসহ দৈয়নন্দিন কাজে খুবই সমস্যায় রয়েছেন বলে অভিযোগ করেছেন।

স্থানীয় বাসিন্দা মিশু বেগম জানান, ‌‌‌‌‌‌‌‌‘ছোলমাইদ উচ্চ বিদ্যালয় এলাকায় গত ২ দিন ধরে ওয়াসার লাইনে পানি নাই। এই রকম ঘটনা প্রায় প্রতিনিয়তই ঘটে থাকে। যার কারণে আমাদের খাওয়া-দাওয়া, রান্না-বান্না, গোসলসহ দৈয়নন্দিন কাজে খুবই কষ্টে দিনযাপন করতে হচ্ছে। এমনকি পানি সংকটের কারণে আমাদের টয়লেটে যেতেও সমস্যা হচ্ছে।ওয়াসার কাছে এ বিষয়ে এলাকাবাসী একাধিকবার অভিযোগ করেও কোনো সমাধান পাচ্ছেনা।’

তিনি জানান, ‘শুধু পানি সংকটই নয় ওই এলাকায় গ্যাসের সংকটও রয়েছে। গ্যাস সংকটের কারণে চুলা ঠিকমতো জ্বলছে না।’ জাস্টনিউজ বিডি ডটকমের প্রতিবেদকের কাছে ক্ষুব্ধকন্ঠে তিনি বলেন, ‘একদিকে পানি সংকট আরেকদিকে গ্যাস সংকট আমাদের জীবনকে দুর্বিষহ করে তুলেছে।

একই এলাকার ভাড়াটিয়া ঝর্ণা বেগম জানান, লাইনের পানিতে কখনও কখনও প্রচুর ময়লা আসে। এই পানি ব্যবহার যোগ্য না। গত রমজান মাসে আমরা খুবই পানি সংকটে ছিলাম। পানি লাইনে কখনো আসতো আবার কখনো আসতো না। যার কারণে এলাকাবাসী ড্রাম, পাতিল, কলস এমনকি মগেও পানি সংরক্ষণ করে থাকে। এতদিন ওয়াসার ময়লা পানি আসলেও গত ২ দিন ধরে পানি না থাকার কারণে আমাদের জীবণ থেমে যাচ্ছে।

তিনি বলেন, পানির গাড়ি কিংবা ওয়াসার লাইন যেভাবেই হোক এবং যত দ্রুত সম্ভব ওয়াসা যেন আমাদের এলাকায় পানির ব্যবস্থা করে। এই গরমে পানি সংকটের কারণে আমাদের খুবই কষ্টে দিন পার করতে হচ্ছে।

এ বিষয়ে ওয়াসার নিরাপদ পানি আন্দোলন কর্মী মনিরুল ইসলাম ফরাজী জানান, ওই এলাকায় একদিকে পানির সমস্যা, আরেকদিকে গ্যাস সমস্যা, আবার কখনো কখনো বিদ্যুতের সমস্যাও দেখা দেয় বলে এলাকাবাসী তাকে জানিয়েছেন। যার কারণে ওই এলাকার মানুষের জীবণ দুর্বিষহ করে তুলেছে বলেও জানান তিনি।