আমরণ অনশনে প্রাথমিক শিক্ষকরা

আমরণ অনশনে প্রাথমিক শিক্ষকরা

ঢাকা, ২৮ জানুয়ারি (জাস্ট নিউজ) : জাতীয়করণে বাদ পড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা জাতীয়করণের দাবিতে এবার আমরণ অনশন শুরু করেছেন। শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয়করণের দাবিতে চার দিনের অনশনের পর আমরণ অনশন শুরু করেন তারা। শিক্ষকদের দাবি, শীতের রাতে খোলা আকাশের নিচে অবস্থান ও অনশনে ১৩৬ জন অসুস্থ হয়েছেন। শনিবার নতুন করে নয়জন শিক্ষক অসুস্থ হয়েছেন।

বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মামুনুর রশিদ খোকন বলেন, ২০১৩ সালের ৯ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন। প্রধানমন্ত্রী সে সময় ২০১২ সালের ২৪ মে পর্যন্ত যেসব প্রাথমিক বিদ্যালয় সরকারের নামে জমি রেজিস্ট্রেশন এবং জেলা প্রশাসকের কাছে পাঠদানের অনুমতি চেয়েছে, সেই বিদ্যালয়গুলোকে জাতীয়করণ করার ঘোষণা দেন। কিন্তু উপজেলা, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের গাফিলতির কারণে সঠিক সময়ে মন্ত্রণালয়ে তথ্য না পাঠানোর কারণে চার হাজার ১৬৯টি প্রতিষ্ঠান জাতীয়করণ থেকে বঞ্চিত হয়। এ ছাড়া ২০১৩ সালের পর অনেক প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের জন্য নির্বাচিত হয়েছে। কিন্তু একই শর্ত থাকার পরও আমরা জাতীয়করণ থেকে বঞ্চিত।

তিনি বলেন, এর আগে জাতীয়করণের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে স্মারকলিপিসহ অনেকবার শিক্ষামন্ত্রীর সঙ্গেও কথা বলেছি। কিন্তু তিনি বলেছিলেন, জাতীয়করণের ক্ষমতা তার হাতে নেই। তাই প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট ঘোষণা ছাড়া আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব।

২১ জানুয়ারি থেকে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা অবস্থান কর্মসূচি, ২২ জানুয়ারি প্রতীকী অনশন এবং ২৩ থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত অনশন পালন করেন।

(জাস্ট নিউজ/ওটি/১০৪০ঘ.)