ঢাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ

ঢাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ

সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে বিক্ষোভ করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকাল থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে বিক্ষোভে অংশ নিচ্ছেন বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ বিভাগের শিক্ষার্থীরা। তবে বেশ কয়েকটি বিভাগের ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার খবর পাওয়া গেছে।

বেলা ১১টার দিকে বিক্ষোভকারী শিক্ষার্থীরা টিএসসির সড়ক অবরোধ করেন। এতে টিএসসির চারদিকের যান চলাচল বিঘ্নিত হয়। তীব্র ভোগান্তিতে পড়তে হয় সাধারণ যাত্রীদের।

শিক্ষার্থীরা টিএসসির রাজু ভাস্কর্যে বিক্ষোভ সমাবেশ শেষে একটি মিছিল নিয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অভিযোগ সাত কলেজের অধিভুক্তির কারণে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক একাডেমিক কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে।

তারা বলেন, যেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ৩৭ হাজার শিক্ষার্থীর দায়িত্ব সঠিকভাবে পালন করতে ব্যর্থ হচ্ছে সেখানে অতিরিক্ত সাত কলেজের প্রায় ২ লাখ শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে গিয়ে হিতে বিপরীত হচ্ছে। এছাড়াও সাত কলেজের কারণে তাদের পরিচয় সংকটে ভুগতে হয়। ৭ কলেজের কারণে বিভিন্ন জায়গায় অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি হয়। তাই তারা সাত কলেজের অধিভুক্তি বাতিল চান।

অধিভুক্তি বাতিলসহ অন্য দাবিগুলো হলো- চলতি শিক্ষাবর্ষ থেকেই অধিভুক্ত সাত কলেজ বাতিল করা, দুই মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষার ফলাফল দেওয়া, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম ডিজিটালাইজড করা এবং ক্যাম্পাসে যানবাহন নিয়ন্ত্রণ এবং রিকশা ভাড়া নির্ধারণ করা।

আন্দোলনকারীদের আহ্বায়ক ব্যবস্থাপনা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. আকাশ হোসেন আবিদ বলেন, ‘অধিভুক্ত সাত কলেজের কারণে আমাদের বিভিন্ন জায়গায় পরিচয় সংকট এবং বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হচ্ছে। আমরা অবিলম্বে এর থেকে পরিত্রাণ চাই।’

এমজে/