যুক্তরাষ্ট্রে শুল্কমুক্ত সুবিধা পাওয়ার যোগ্য নয় বাংলাদেশ: বার্নিকাট

যুক্তরাষ্ট্রে শুল্কমুক্ত সুবিধা পাওয়ার যোগ্য নয় বাংলাদেশ: বার্নিকাট

ঢাকা, ৩০ জানুয়ারি (জাস্ট নিউজ) : যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের তৈরি পোশাক পণ্য শুল্কমুক্ত সুবিধা পাওয়ার যোগ্য নয় বলে মন্তব্য করেছেন ঢাকায় দেশটির রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

মঙ্গলবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ আয়োজিত ‘যুক্তরাষ্ট্র ও ইন্দো-প্যাসিফিক অঞ্চল’ বিষয়ক এক সেমিনারে অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, তৈরি পোশাক শিল্পের ক্ষেত্রে দুই ধরনের দেশ যুক্তরাষ্ট্রে সুবিধা পেয়ে থাকে। প্রথমত যাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য চুক্তি আছে, যেমন নাফটা এবং দ্বিতীয়ত স্বল্পোন্নত দেশসমূহ।

মার্শা বার্নিকাট বলেন, বাংলাদেশ বেশ কিছু সময় ধরে আর স্বল্পোন্নত দেশ নেই। তাই এ সুবিধা আর পাওয়ার যোগ্য নয় বাংলাদেশ।

যুক্তরাষ্ট্রের সঙ্গে এদেশের বাণিজ্য ঘাটতি বিষয়ে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের বর্তমান প্রশাসন বাণিজ্য ঘাটতি কেন হচ্ছে সেটি খতিয়ে দেখে তা কমানোর চেষ্টা করছে।

এ বিষয়ে তিনি বলেন, বিভিন্ন কারণে বাণিজ্য ঘাটতি হয় এবং বর্তমানে ইউএস ট্রেড রিপ্রেজেন্টেটিভ অফিস সেটি মূল্যায়ন করছে। এ অবস্থায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বাণিজ্য পরিস্থিতি ওয়াশিংটনে সতর্ক ঘণ্টা বাজাবে। কারণ, বলতে গেলে এদেশে তেমন কিছু রফতানি করে না যুক্তরাষ্ট্র।

বার্নিকাট বলেন, ‘আমি জানি, বাংলাদেশ উন্নতির পথে এগিয়ে যাচ্ছে এবং সামনের দিনগুলোতে এই ঘাটতির পরিমাণ কমে আসবে। কিন্তু, বর্তমান পরিস্থিতি বিবেচনা করে যুক্তরাষ্ট্র চায় বাংলাদেশ তার আমদানি বাড়াক।’

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র বাংলাদেশের অন্যতম বড় রফতানি বাজার এবং সেখানে বাংলাদেশ প্রায় পাঁচ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করে থাকে। তবে আগে যুক্তরাষ্ট্রে শুল্কমুক্ত সুবিধা পেলেও কয়েক বছর আগে বাংলাদেশের ক্ষেত্রে এ সুবিধা বন্ধ করে দেয় দেশটি। আর এখন সরকারিভাবে মধ্যম আয়ের দেশ হিসেবে ঘোষণা দেওয়ায় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হচ্ছে এ সুবিধার আওতা এরইমধ্যে পেরিয়ে গেছে বাংলাদেশ।

(জাস্ট নিউজ/একে/২৩০১ঘ.)