ফেরিযাত্রা আটকে রাখায় ছাত্রের মৃত্যু টিআইবি’র নিন্দা

ফেরিযাত্রা আটকে রাখায় ছাত্রের মৃত্যু টিআইবি’র নিন্দা

ভিআইপি সুবিধা দেয়ার নামে ফেরিযাত্রা প্রায় তিন ঘন্টা আটকে রাখায় গুরুতর আহত স্কুল ছাত্র তিতাস দাস অ্যাম্বুলেন্সে মারা গেছে। ক্ষমতার অপব্যবহার ও গাফিলতির কারণেই তার মৃত্যু হয়েছে বলে দাবি করেছে টিআইবি।

গত ২৮শে জুলাইয়ের এই মৃত্যুর ঘটনায় গভীর শোক ও তীব্র নিন্দা জানিয়ে সোমবার বিবৃতি দিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বিবৃতিতে নিহত তিতাস দাসের পরিবারকে ন্যায্য ক্ষতিপূরণ ও সংশ্লিষ্ট দায়ীদের জবাবদিহির আওতায় আনার দাবি জানিয়েছে সংস্থাটি। পাশাপাশি, ভিআইপি সুবিধার নামে জনগণের নিরাপত্তা ঝুঁকিসহ বহুবিধ হয়রানি বন্ধে এ ধরণের সুযোগ-সুবিধার সুনির্দিষ্ট সীমারেখা নির্ধারণের জন্য মন্ত্রিপরিষদ সচিবালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছে টিআইবি।

বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ভিআইপি প্রটোকলের যেন অলিখিত নিয়মে পরিণত হয়েছে, তাতে সৃষ্ট জনদূর্ভোগের বিষয়ে যেন কারও কোন দায় নেই। ঘটনা সংঘটনের পর প্রচলিত চর্চার দোহাই দিয়ে এ অনাচারের দায় এড়ানোর প্রবণতাকে দুঃখজনক। এ ঘটনায় জড়িত প্রত্যেককে জবাবদিহির আওতায় আনা হবে। সেইসঙ্গে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে সরকার দ্রুত প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করে জনসাধারণকে অবহিত করবে বলে আশা করছে টিআইবি।

জরুরি চিকিৎসার ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে সেবা নিশ্চিত করা রাষ্ট্রের মৌলিক দায়িত্ব উল্লেখ করে ড. ইফতেখারুজ্জামান বলেন, এই দায়িত্বে অবহেলা করে ভিআইপি সুবিধার নামে ক্ষমতার অপব্যবহারের কারণে যেভাবে তিতাসের অকাল মৃত্যু হল তা কোনভাবেই কাম্য নয়।

টিআইবি’র পক্ষ থেকে তিতাসের পরিবারকে অনতিবিলম্বে ন্যায্য ক্ষতিপূরণ প্রদানের দাবি জানিয়ে বলা হয়, ভিআইপি সংস্কৃতির এরূপ অপব্যবহার রোধে সুনির্দষ্ট সরকারি আদেশ প্রয়োজন। ভিআইপি সুবিধার নামে জনগণের সকল প্রকার হয়রানি ও নিরাপত্তাহীনতা বন্ধ করতে হবে।

বিবৃতিতে উল্লেখ করা হয়, ভিআইপি’দের অযাচিত সুবিধা দিতে গিয়ে সাধারণ নাগরিককে মৃত্যু বরণ করতে হবে এ ধরণের ঘটনা কোন গণতান্ত্রিক দেশে চর্চা হতে পারেনা। সংবিধান যেখানে সকল নাগরিকের নিশ্চিতের অঙ্গীকার করেছে, সেখানে কোন বিশেষ শ্রেণির নাগরিকের জন্য বিশেষ সুবিধা প্রদান বৈষম্যমূলক ও অসাংবিধানিক। এর প্রতিকারের জন্য সরকারের সংশ্লিষ্ট দায়িত্বশীল হস্তক্ষেপ কামনা করেছে টিআইবি।