৭ কলেজের অধিভুক্তি বাতিল হলে ঢাকা ‘অচল’ করে দেওয়ার হুমকি

৭ কলেজের অধিভুক্তি বাতিল হলে ঢাকা ‘অচল’ করে দেওয়ার হুমকি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি বাতিল হলে রাজধানী ঢাকা অচল করে দেওয়া হবে বলে হুমকি দিয়েছেন সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।

সোমবার ঢাকা কলেজে এক সংবাদ সম্মেলনে পাঁচ দফা আন্দোলনের প্রধান সমন্বয়ক আবু বকর এ হুঁশিয়ারি দেন। অধিভুক্তি বাতিলের দাবিকে ‘অযৌক্তিক’ হিসেবেও উল্লেখ করেন তিনি।

আন্দোলনের প্রধান সমন্বয়ক বলেন, ‘যদি অধিভুক্তি বাতিলের দাবি কেউ করে সেটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা করবেন, যারা কার্যক্রম পরিচালনা করেন। অধিভুক্তির জন্য শিক্ষকদের কোনো সমস্যা হচ্ছে না। সুতরাং শিক্ষার্থীরা কি নিয়ে বা কার ইন্ধনে কীভাবে আন্দোলন করছে সেটা নিয়ে প্রশ্ন আছে।’

তিনি আরো বলেন, ‘কোনো মহলের চক্রান্তে সাত কলেজ নিয়ে কোনো প্রকার অবৈজ্ঞানিক বা হঠকারী সিদ্ধান্ত নেওয়া হলে শিক্ষার্থীরা মাঠে নেমে প্রয়োজনে গণআন্দোলনের ডাক দিয়ে সদরঘাট থেকে মহাখালী পর্যন্ত অবরোধ করে ঢাকা অচল করে দেব।’

সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা গত ১৬ জুলাই নিউ মার্কেট মোড় অবরোধ করেন। এর পরদিন এসব কলেজের অধিভুক্তি বাতিল করার দাবিতে পাল্টা কর্মসূচি নিয়ে শাহবাগ মোড় অবরোধ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তারা একাডেমিক ও প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়েও বিক্ষোভ করেন। পরে অধিভুক্তি নিয়ে সমস্যা সমাধানে বিশ্ববিদ্যালয় কমিটি গঠন করলে ছয়দিন পর ক্লাসে ফেরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।