আগস্টে ডেঙ্গু রোগী ২০ হাজার ছাড়ালো

আগস্টে ডেঙ্গু রোগী ২০ হাজার ছাড়ালো

রাজধানী ঢাকাসহ সারাদেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমছে না। এ মাসের প্রথম ৯ দিনে ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ হাজার ৩৮৩ জনে। অথচ পুরো জুলাইয়ে ডেঙ্গু আক্রান্ত হন ১৬ হাজার ২৫৩ জন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানা গেছে।

তাদের হিসাবে, গত ২৪ ঘণ্টায় (৯ আগস্ট সকাল ৮টা থেকে ১০ আগস্ট সকাল ৮টা) পর্যন্ত দেশের ৪০টি হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ২ হাজার ১৭৬ জন এবং আগে থেকে ভর্তি থাকা রোগীর সংখ্যা ৯ হাজার ৪২০ জন। চিকিৎসা শেষে বাড়ি ফিরেছেন ২৯ হাজার ৩৯৫ জন।

কন্ট্রোল রুম জানায়, এ বছরের জানুয়ারিতে ডেঙ্গু রোগী ছিল ৩৮ জন। ফেব্রুয়ারিতে এ সংখ্যা ছিল ১৮, মার্চে ১৭, এপ্রিলে ৫৮, মে মাসে ১৯৩, জুনে ১ হাজার ১৮৪ এবং জুলাইয়ে ছিল ১৬ হাজার ২৫৩। অথচ এ মাসের প্রথম ৯ দিনে ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ হাজার ৩৮৩ জনে।

কন্ট্রোল রুমের হিসাব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ২৫৩ জন, আগে থেকে ভর্তি আছেন ৮৪৮ জন; মিটফোর্ড হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৩ জন, আগে থেকে ভর্তি আছেন ৪১৮ জন; ঢাকা শিশু হাসপাতালে ভর্তি হয়েছে ২৪ জন, আগে থেকে ভর্তি আছে ১৬৭ জন; শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজে ভর্তি হয়েছেন ৭৮ জন, আগে থেকে ভর্তি আছেন ৪৫০ জন; বিএসএমএমইউতে ভর্তি হয়েছেন ৩০ জন, আগে থেকে ভর্তি আছেন ১৮৯ জন; পুলিশ হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪ জন, আগে থেকে ভর্তি আছেন ১২৭ জন; মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ১১৩ জন, আগে থেকে ভর্তি আছেন ৫৫৩ জন; বিজিবি হাসপাতালে ভর্তি হয়েছেন ২ জন, আগে থেকে ভর্তি আছেন ২৬ জন; সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি হয়েছেন ২৪ জন, আগে থেকে ভর্তি আছেন ২২১ জন এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছেন ৭২ জন আর আগে থেকে ভর্তি আছেন ৩৭৯ জন।

এছাড়া, গত ২৪ ঘণ্টায় ঢাকা শহর ছাড়া ঢাকা বিভাগের জেলাগুলোতে ভর্তি হয়েছেন ২৭৭ জন, আগে থেকে ভর্তি আছেন ৯১২ জন; চট্টগ্রাম বিভাগে ভর্তি হয়েছেন ২২৬ জন, আগে থেকে ভর্তি আছেন ৭৬৭ জন; খুলনা বিভাগে ভর্তি হয়েছেন ১২৬ জন, আগে থেকে ভর্তি আছেন ৬৬৫ জন; রংপুর বিভাগে ভর্তি হয়েছেন ৭১ জন, আগে থেকে ভর্তি আছেন ৩০৩ জন; রাজশাহী বিভাগে ভর্তি হয়েছেন ১১৪ জন, আগে থেকে ভর্তি আছেন ৫০৬ জন; বরিশাল বিভাগে ভর্তি হয়েছেন ১৭৮ জন, আগে থেকে ভর্তি আছেন ৬০০ জন; সিলেট বিভাগে ভর্তি হয়েছন ৩২ জন, আগে থেকে ভর্তি আছেন ১০৭ জন এবং ময়মনসিংহ বিভাগে ভর্তি হয়েছেন ৮৭ জন, আগে থেকে ভর্তি আছেন ৩০২ জন।

কন্ট্রোল রুমের হিসাবে ঢাকার ৩০টি বেসরকারি হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৩৮২ জন আর এসব হাসপাতালে আগে থেকে ভর্তি আছেন ১ হাজার ৮৮৯ জন।