জয়নুল-কামালের আগাম জামিন, খোকনকে হয়রানি না করার নির্দেশ

জয়নুল-কামালের আগাম জামিন, খোকনকে হয়রানি না করার নির্দেশ

ঢাকা, ১ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : পুলিশের প্রিজনভ্যানে হামলা ও ভাঙচুর চালিয়ে বিএনপির আটক নেতা-কর্মীদের ছিনিয়ে নেয়ার ঘটনায় দায়ের করা মামলায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদীন ও আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামালকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। একই ঘটনায় শাহবাগ ও রমনা থানায় করা পুলিশের তিন মামলায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকনকে গ্রেফতার বা হয়রানি না করতেও নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে হাইকোর্টের পৃথক দুটি বেঞ্চ থেকে এই আদেশ দেয়া হয়েছে বলে গণমাধ্যমের কর্মীদের জানান আইনজীবী ব্যারিস্টার আতিকুর রহমান ও সানজিত সিদ্দিকী। জয়নুল আবেদীন ও কায়সার কামালের আগাম জামিন মঞ্জুর করে আদেশ দিয়েছেন হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত বেঞ্চ।

অন্যদিকে বিএনপির যুগ্মমহাসচিব ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দীন খোকনের বিষয়ে আদেশ দিয়েছেন হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের সমন্বয়ে গঠিত বেঞ্চ।

আদালতে জয়নুল অবেদীনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মওদুদ আহমদ, বদরুদ্দোজা বাদল, রুহুল কুদ্দুস কাজল ও এম আতিকুর রহমান।

তাদের সঙ্গে ছিলেন- মো. আসাদুজ্জামান ও আইনজীবী সমিতির আওয়ামীপন্থী সহ-সভাপতি মো. ওয়াজি উল্লাহ, অ্যাডভোকেট সগীর হোসেন লিয়ন, মো. গোলাম আকতার জাকির ও ব্যারিস্টার ফাইয়াজ জিবরান। খোকনের পক্ষে শুনানিতে মওদুদ আহমদ ছাড়াও আইনজীবী ছিলেন সাকিব মাহবুব ও সানজিত সিদ্দিকী।

জিয়া চ্যারেটেবল ট্রাস্ট মামলার শুনানি শেষে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বিচারিক আদালত থেকে ফেরার সময় গত ৩০ জানুয়ারি হাইকোর্টের সামনে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এ ঘটনায় শাহবাগ ও রমনা থানায় পুলিশ তিনটি মামলা করে। জায়নাল আবেদীন ও মাহবুব উদ্দিন খোকন এবং কায়সার কামালের এই তিন মামলাতেই আসামি।

আইনজীবী সমিতির সভাপতি জয়নাল আবেদীনের আইনজীবী এম আতিকুর রহমান সাংবাদিকদের বলেন,পুলিশের উপর হামলা, গাড়ি ভাঙচুর ও সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে পুলিশের দায়ের করা মামলায় বৃহস্পতিবার আদালতে হাজির হয়ে আগাম জামিনের আবেদন করলে আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নাল আবেদীনকে আদালত চার সপ্তাহের আগাম জামিন দিয়েছেন।

এ আইনজীবী জানান, একই মামলায় বিএনপির আইন বিষয়ক সম্পাদক কায়সার কামালকেও চার সপ্তাহের আগাম দিয়েছেন একই আদালত।

(জাস্ট নিউজ/ওটি/১৬১৬ঘ.)