২৪ ঘণ্টায় ১৭১৯ ডেঙ্গু রোগী ভর্তি

২৪ ঘণ্টায় ১৭১৯ ডেঙ্গু রোগী ভর্তি

রাজধানীসহ সারাদেশে বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতালে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১হাজার ৭১৯জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। আগের দিন এই সংখ্যা ছিল ১হাজার ৯২৯ জন। মোট ভর্তি রোগীর মধ্যে রাজধানী ঢাকায় ৭৫৯ জন এবং ঢাকার বাইরে ৯৬০ জন ভর্তি হন।

পরিসংখ্যান অনুযায়ী, রাজধানী ঢাকার বাইরেই বেশিসংখ্যক ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্রে এসব তথ্য জানা গেছে। বেসরকারি হিসাবে এই সংখ্যা কয়েকগুণ বেশি। অন্যদিকে প্রতিদিনই আক্রান্তের সঙ্গে পাল্লা দিয়ে মারা যাচ্ছে ডেঙ্গু রোগী। মৃতের সংখ্যা স্বাস্থ্য অধিদপ্তর এ পর্যন্ত ৪০জন ষোষণা করলেও বেসরকারি হিসাবে তিনগুণের বেশি হবে বলে বিভিন্ন হাসপাতাল সূত্র বলছে।

চলতি আগস্ট মাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩১ হাজার ৫৩৮ জন।

এই সংখ্যা গত জুলাই মাসে ছিল ১৬ হাজার ২৫৩ জন। জুনে ছিল এক হাজার ৮৮৪ জন, মে মাসে ১৯৩ জন, এপ্রিলে ৫৮ জন, মার্চে ১৭ জন, ফেব্রুয়ারিতে ১৮ জন এবং জানুয়ারিতে ৩৮ জন।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বর্তমানে সারাদেশের হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগী ৭ হাজার ৭১৬ জন, যার মধ্যে ঢাকায় ৪ হাজার ১৫ এবং ঢাকার বাইরে ৩ হাজার ৭০১ জন। গত জানুয়ারি থেকে এ পর্যন্ত হাসপাতালগুলো থেকে ৪২ হাজার ৬৭০ জন ডেঙ্গু রোগী চিকিৎসা শেষে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন। আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন মোট ৪৯ হাজার ৯৯৯ জন।

সরকারি হিসেবে মৃতের পরিসংখ্যানে দেখা যায়, আগস্টে ১০ জন, জুলাইতে ২৪ জন, জুনে ৪ জন, এপ্রিলে ২ জন।

এমআই