আবারো ভারতের কোচ রবি শাস্ত্রী, চুক্তি ২০২১ পর্যন্ত

আবারো ভারতের কোচ রবি শাস্ত্রী, চুক্তি ২০২১ পর্যন্ত

যেমনটা ভাবা হয়েছিল, ঠিক তেমনটাই ঘটল বাস্তবে। টিম ইন্ডিয়ার কোচ হিসেবে রবি শাস্ত্রীকেই ফের বেছে নিল কপিল দেব-অংশুমান গায়কোয়াড়দের কমিটি। শুক্রবার সকাল থেকে বৈঠকের পর শাস্ত্রীকেই কোচের পদে চূড়ান্ত করা হল। টম মুডি ও মাইক হেসনের সঙ্গে জোর টক্কর চললেও শেষপর্যন্ত হেড কোচের পদে রবি শাস্ত্রীতেই সিলমোহর কপিল দেবদের কমিটির। ২০২১ পর্যন্ত শাস্ত্রীর সঙ্গে চুক্তি করা হল। একেবারে শেষমুহূর্তে নিজের নাম তুলে নিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন ক্রিকেটার ফিল সিমন্স। ব্যক্তিগত কারণ দেখিয়ে ইন্টারভিউ থেকে সরে দাঁড়ান তিনি। তাই কোচের পদপ্রার্থীদের তালিকায় আরও একজনের নাম কমে যায়।

ভারতের হেড কোচের পদপ্রার্থীদের ৬ জনের তালিকায় ছিলেন ফিল সিমন্স। তিনি ২০১৬ ওয়েস্ট ইন্ডিজের টি২০ চ্যাম্পিয়ন দলের কোচ ছিলেন। ২০১৭-তে আফগানিস্তান দলের কোচ হয়েছিলেন সিমন্স। ভিডিও কনফারেন্সের মাধ্যমে রবি শাস্ত্রীর ইন্টারভিউ হয় এদিন বিকেল ৫টায়।

২০১৭ জুলাই থেকে টিম ইন্ডিয়ার কোচের পদে রয়েছেন রবি শাস্ত্রী। তার কোচিংয়ে ভারত ২১টা টেস্ট খেলে ১৩টি-তে জিতেছে। জয়ের রেকর্ড ৫২.৩৮ শতাংশ। আন্তর্জাতিক টি টোয়েন্টিতে ৩৬টা ম্যাচে ২৫টি-তে জিতেছে ভারত। সাফল্যের হার ৬৯.৪৪ শতাংশ অন্যদিকে। ওয়ান ডে-তে রেকর্ড সবচেয়ে ভাল। ৬০টি ম্যাচের মধ্যে ৪৩টা ম্যাচেই জয়লাভ করেছে ভারত। সাফল্যের হার ৭১.৬৭ শতাংশ।

এদিন সকাল সাড়ে দশটা থেকে মুম্বইয়ে বিসিসিআইয়ের সদর দফতরে শুরু হয় ভারতীয় ক্রিকেটের হেড কোচের পদের জন্য ইন্টারভিউ পর্ব। প্রায় ২০০০ আবেদনের মধ্যে থেকে ডাকা হয়েছিল অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার টম মুডি, নিউজিল্যান্ডের প্রাক্তন কোচ মাইক হেসন, রবিন সিং এবং লালচাঁদ রাজপুতকে। আগেই ইঙ্গিত দেওয়া হয়েছিল, বিরাটদের জন্য ভারতীয় কোচই পছন্দ কোচ বাছাই কমিটির। শেষপর্যন্ত সেটাই ঘটল। রবি শাস্ত্রীকেই কোচের পদে বেছে নিল কমিটি।

এমআই