রবিবার থেকে পুরোদমে শুরু হবে অফিস-আদালত

স্টেশন-টার্মিনালে ঢাকায় ফেরা মানুষের ঢল

স্টেশন-টার্মিনালে ঢাকায় ফেরা মানুষের ঢল

ছুটি শেষ। এবার কাজে যোগদানের পালা। তাই এখন প্রিয়জনদের সঙ্গে ঈদ কাটিয়ে রাজধানীমুখী কর্মজীবী মানুষ। ঈদের পর ছুটির মাঝখানে একদিন অফিস খোলা থাকলেও আগামীকাল রবিবার থেকে পুরোদমে শুরু হবে অফিস-আদালত। ফলে শুক্রবার থেকে পুরোদমে রাজধানীতে ফিরতে শুরু করেছে মানুষ। বিভিন্ন বাস টার্মিনাল, লঞ্চঘাট ও কমলাপুর রেলস্টেশনে গিয়ে রজধানীমুখী মানুষের ঢল দেখা গেল।

ঈদের ছুটির আগের মতো ঢাকা ফেরার সময়ও ট্রেনের সিডিউলের হেরফেরের অভিযোগ করেছেন যাত্রীরা। সদরঘাট লঞ্চ টার্মিনালেও ঢাকামুখী মানুষের প্রচণ্ড ভিড় দেখা গেল। শুক্রবার সকাল থেকেই দেশের দক্ষিণাঞ্চলের অন্তত ২২ জেলার মানুষ সদরঘাট হয়ে ঢাকায় ফিরছিলেন। বিভিন্ন রুটের একের পর এক লঞ্চ যাত্রী বোঝাই করে ফিরছিলেন। কমলাপুর রেলস্টেশনের দৃশ্যও অনেকটা সদরঘাটের মতো।

ভোগান্তি থাকলেও দুর্ঘটনার শিকার না হয়ে ঢাকায় ফিরতে পেরে খুশি ট্রেনযাত্রীরা। তবে ঈদের পরও ঘরমুখী মানুষের ভিড়ও দেখা গেল রেলস্টশনে। এদের অনেকেই যানজট, ভিড়সহ নানা ঝামেলায় ঈদের আগে বাড়ি যাননি। তারা ঝামেলা এড়াতে ঈদের পর বাড়ি যাচ্ছেন।

এদিকে রাজধানীর সায়েদাবাদ, মহাখালী ও গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনালে গিয়ে বহু মানুষের ভিড় লক্ষ্য করা গেল। সকাল থেকেই বাসে করে মানুষকে ফিরতে দেখা যায়। টার্মিনাল থেকে বাসায় ফিরতে অনেককে গাড়ির সংকটে পড়তে দেখা গেছে। কয়েকদিনের তুলনায় শুক্রবার ঢাকামুখী যাত্রীদের চাপ ছিল বেশি। তবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহনের চাপ সেভাবে না থাকলেও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহনের চাপ ছিল বেশি।

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহনের গতি ছিল ধীর। বাস কাউন্টারগুলো লোকদের সঙ্গে কথা বলে জানা গেছে, আজ ঢাকায় ফেরার চাপ বাড়বে। শনিবার সড়ক-মহাসড়কে যানবাহনের চাপ থাকবে। খোঁজ নিয়ে জানা যায়, যাত্রীদের হয়রানি এড়াতে হাইওয়ে পুলিশ ও জেলা পুলিশের পাশাপাশি বাস টার্মিনাল ও মহাসড়কে রয়েছে র‌্যাব-পুলিশের সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা। দায়িত্ব পালন করছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভিজিলেন্স টিমও।

এবার ঈদুল আজহা উপলক্ষে ১১, ১২ ও ১৩ আগস্ট ছিল সরকারি ছুটি। মাঝে ১৪ আগস্ট অফিস-আদালত খোলা থাকলেও ছিল ছুটির আমেজ। পরদিন ১৫ আগস্ট ছিল বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। আগামী রোববার থেকে সরকারি অফিস-আদালত খুলছে। শনিবার থেকে খুলবে বেসরকারি অফিস। ট্রেনে সিরাজগঞ্জ থেকে কমলাপুর রেলওয়ে স্টেশনে আসা যাত্রী আল আমিন জানান, খুবই আনন্দের সঙ্গে গ্রামের বাড়িতে ঈদ কাটিয়েছি। স্বজনদের ছেড়ে আসতে কষ্ট হচ্ছিল।

কিন্তু শনিবার অফিসে যোগ দিতে হবে। কাজের তাগিদে ঢাকায় আসতে হল। তিনি বলেন, নির্ধারিত সময়ের চেয়ে চার ঘণ্টা দেরিতে এসে পৌঁছেছি। বরিশাল থেকে লঞ্চে করে সদরঘাটে ফেরা এমরানুল ইসলাম জানান, পরিবারের সঙ্গে ঈদ করে ফিরছি। রাস্তায় তেমন কোনো ঝামেলা হয়নি। তবে ভাড়া অনেক বেশি। ময়মনসিংহের মুক্তাগাছা থেকে গাবতলী বাস টার্মিনালে পৌঁছেন যাত্রী আয়নাল হক। তিনি জানান, ভোরে বাসে উঠেছি। আড়াই ঘণ্টার মধ্যেই ঢাকায় এসে পৌঁছলাম। রাস্তায় যানজট ছিল না। তবে ভাড়া অনেক বেশি।

এমআই